• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মাস্টার ক্লাস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ০৩:০০ পিএম
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মাস্টার ক্লাস

ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মাস্টার ক্লাস নিতে যাচ্ছেন মার্কিন চলচ্চিত্র পরিচালক জন জোস্ট ও বেলজিয়ামের চিত্রনির্মাতা অ্যানজা স্ট্রেলেক। ২১ জানুয়ারি বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে সারাদিন ধরে এই মাস্টার ক্লাস অনুষ্ঠিত হবে। 
 

জন জোস্ট কথা বলবেন, কিভাবে কম বাজেটে বা শূন্য বাজেটে চলচ্চিত্র নির্মাণ করা যায়। তিনি ন্যূনতম খরচের ভেতর ক্যামেরা পরিচালনা, প্রাকৃতিক আলো ব্যবহার করে অভিনয়শিল্পীদের দিয়ে অভিনয় করানো এবং চলচ্চিত্র সম্পাদনা নিয়ে আলোচনা করবেন।
 

চলচ্চিত্রে কিভাবে গল্প বলতে হয় তা নিয়ে আলাপ করবেন অ্যানজা স্ট্রেলেক। এছাড়াও সিনেমাটোগ্রাফি, লোকেশন খুঁজে বের করা এবং প্রামাণ্যচিত্র নির্মাণে সাক্ষাৎকার গ্রহণের কৌশল নিয়েও আলোচনা করবেন তিনি। মাস্টার ক্লাসে অংশগ্রহণকারীরা জানতে পারবেন কেমন করে একটি ছোট দল, দেশে কিংবা দেশের বাইরে বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে নিজেদের সৃষ্টিশীলতাকে ব্যবহার করতে পারবেন। 


মাস্টার ক্লাসের বিশেষ সেশনে চিত্রনাট্য রচনা ও বিভিন্ন জায়গায় সেটি উপস্থাপন করার কৌশল ও চলচ্চিত্র নির্মাণের অভিজ্ঞতা নিয়ে কথা বলবেন চলচ্চিত্র নির্মাতা তাসমিয়া আফরিন মৌ ও চিত্রনাট্যকার সাদিয়া খালিদ রীতি। তারা ফিল্ম প্রজেক্ট লেখা থেকে পিচিং এবং নির্মাণের বিভিন্ন ধাপগুলোতেও আলোকপাত করবেন। মাস্টার ক্লাস পরিচালনা করবেন চলচ্চিত্র লেখক বিধান রিবেরু।
 

২১ জানুয়ারি মাস্টারক্লাস চলবে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। সকলেই এই মাস্টারক্লাসে অংশ নিতে পারবেন, তবে আসন সংখ্যা সীমিত থাকায়, আগে এলে আগে পাবেন ভিত্তিতে অংশগ্রহণকারীদের নেওয়া হবে। এ সম্পর্কিত বিস্তারিত তথ্য পাওয়া যাবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওয়েব সাইটে। 
 

২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে আগামী বছরের ১৪ জানুয়ারি, শেষ হবে ২২ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭০টি দেশের ২২০টি চলচ্চিত্র। ২০২৩ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে। এছাড়া চলচ্চিত্রে নারী বিষয়ক সেমিনারও অনুষ্ঠিত হবে ১৫ ও ১৬ জানুয়ারি। সেমিনারে দেশ ও বিদেশের বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিধিত্বকারী নারীরা মূল প্রবন্ধ পাঠ ও আলোচনা করবেন।

১৯৯২ সাল থেকে “নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ” স্লোগানকে সামনে রেখে, নিয়মিত চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।

Link copied!