• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

নতুন বছরে নিজেকে ভালো রাখতে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৪, ০১:০৩ পিএম
নতুন বছরে নিজেকে ভালো রাখতে কী করবেন
সঠিক পরিকল্পনা অনুযায়ী কাজ করলে সফল হওয়া সম্ভব । ছবি : সংগৃহীত

নতুন আরও একটি বছর ঢুকে গেলো আমাদের জীবনে। বিগত দিনের সুখস্মৃতি সঙ্গে নিয়ে ও দুঃখে কাটানো সময়গুলোকে একপাশে রেখে সামনের সময়গুলোকে কীভাবে সাফল্যমন্ডিত করা যায় এবং ভালো থাকা যায় সে চেষ্টাই করতে হবে। তবে এমনও নয় যে, সবকিছু পরিকল্পনা ও প্রতীজ্ঞা  বাস্তবায়ন করা সম্ভব হবে। তাই বলে তো থেমে থাকা যায় না। সুতরাং নতুন বছরে নিজেকে ভালো রাখতে কোন কাজগুলো করতে পারেন জেনে নেওয়া যাক-

নিজের যত্ন নিন
সবার আগে নিজের  যত্ন নিন। কারণ আপনি ভালো থাকলে তবেই সবকিছুর প্রতি মনোযোগী হতে পারবেন। নতুন বছরে নিজের বিশ্রামের জন্য, ভালোলাগার কাজগুলো করার জন্যও কিছু সময় বরাদ্দ রাখুন। ছোট ছোট সেসব কাজ আপনাকে সারা বছর ধরে ভালো রাখবে। শরীর ও মনের সঠিক পুষ্টি পৌঁছে দিতে পারলে আগামী সময়গুলো আরও কয়েক ধাপ এগিয়ে থাকবে।


শরীরচর্চা করুন প্রথম দিন থেকেই
ব্যায়াম শুরু করার জন্য নতুন বছর হতে পারে দারুণ একটি সময়। তবে সবার আগে এমন কোনও ব্যায়াম বেছে নিন যা আপনার কাছে ভালোলাগে। এবং আলসেমী করে মাঝপথে আবার ছেড়ে দিতে যাবেন না যেন। তাহলে গতি হারাতে পারেন।

 

পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার খান
পরিমিত ও সঠিক সময়ে খাবার খাওয়ার চেষ্টা অব্যাহত রাখুন। স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এমন খাবারের অভ্যাস ত্যাগ করুন এখন থেকেই। প্রয়োজনে একজন পুষ্টিবিদের পরামর্শ নিয়ে ডায়েট প্লান ঠিক করে নিন। সেইসঙ্গে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। এটি ভেতর থেকে দূষিত পদার্থ বের করে দিয়ে আপনাকে সতেজ রাখবে।

 

ইতিবাচক মনোভাব রাখুন
বছরের প্রথম দিন থেকেই ইতিবাচক মনোভাব রাখার চর্চাটি করুন। তাহলে আপনার পথচলা আরও সহজ হয়ে যাবে। হতাশা আপনাকে নিমজ্জিত করতে পারবে না। এছাড়া সবসময় ইতিবাচক চিন্তাভাবনা করে এমন মানুষের সঙ্গ নেওয়ার চেষ্টা করুন। দেখবেন হতাশা কখনওই আপনাকে গ্রাস তরতে পারবে না।  

 

মানসিক চাপ দূরে রাখুন
নতুন বছরে স্ট্রেস থেকে দূরে থাকার প্রতিজ্ঞা করুন। সব ধরনের চাপ, ভয়, উদ্বেগ ঝেড়ে ফেলুন। তার চেয়ে বরং নিজের কাজগুলো নিয়ে ভাবুন। বিগত সময়ে কী করতে পারেননি সেগুলো শেষ করার একটি পরিকল্পনা সাজিয়ে নিন। যখনই মনে হবে মনে চাপবোধ করছেন তখন নিজের শখের কাজগুলো করতে পারেন। 

পরিবারকে সময় দিন। বন্ধুদের সঙ্গে সময় কাটান। বই পড়ুন কিংবা দূরে কোথাও বেরিয়ে পড়ুন। এসব কাজ আপনার জীবন থেকে মানসিক চাপ দূর করে দেবে। নতুন বছর ও জীবন সুন্দর হয়ে উঠবে।

Link copied!