• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কিনতে গেলে কাপড় চিনবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২৩, ০১:০৮ পিএম
কিনতে গেলে কাপড় চিনবেন যেভাবে
সুতি কাপড়ের বুনন পাতলা হয়। ছবি : সংগৃহীত

দোকান থেকে যা-ই কেনা হোক না কেন, মাঝে মাঝে ঠকে যেতে হয়। ভেজালের কারণে হোক বা চিনতে না পারার কারণে হোক। কাপড় কেনার সময়ও দেখা গেল সুতির কাপড়ের বদলে অন্যকিছু কিনে ফেলেছি। আর তসর, কাতান, সিল্ক বা খাদি যেটাই হোক, ঠিকভাবে চিনতে পারলে ঠকার আর সম্ভাবনা থাকে না। কাপড় চেনার ক্ষেত্রে কিছু কৌশল জেনে রাখলেই জিতে যাবেন আপনি। জেনে নেওয়া যাক চলুন-

সিল্ক
কাপড়টি আসলেই সিল্কের সুতায় তৈরি কি না, তাৎক্ষণিকভাবে সেটা বোঝার জন্য সহজ একটি পদ্ধতি হলো কেনার সময় কাপড় থেকে একটু সুতা বের করে পুড়িয়ে নিন। পোড়ানোর পর কাপড় থেকে যদি রেশম পোকার পোড়া পোড়া গন্ধ বের হয় এবং সুতা পুড়ে ছাই হয়ে যায়, তখনই বুঝবেন কাপড়টি আসলেই রেশম সুতায় তৈরি। অন্যদিকে পলিয়েস্টার সুতা পোড়ালে কোনও গন্ধ তো বের হবেই না, বরং তা আঠার মতো হাতে আটকে যাবে।

তসর/ গরদ/ কাতান
আসল তসর কাপড় তৈরি হয় মূলত ভারত ও চীনে। কারণ, তসর তৈরিতে যে সুতা ব্যবহার করা হয়, আমাদের দেশের আবহাওয়া সেই সুতা উৎপাদনের উপযোগী নয়। এ জন্য অ্যান্ডি সিল্কে রেশম সুতা ব্যবহার করে তসরের একটা আমেজ আনা হয়। 

এই কাপড়ে তৈরি শাড়িগুলোই আমাদের এখানে তসর বলে পরিচিত। গরদের ক্ষেত্রেও সেই একই কথা। কিন্তু স্থানীয়ভাবে এখন অনেক জায়গায় পলিয়েস্টার সুতা দিয়ে কম খরচে ও কম সময়ে তৈরি হচ্ছে এসব শাড়ি। 

সিল্কের মতোই তসর বা গরদ কেনার সময় কাপড় থেকে একটু সুতা বের করে পুড়িয়ে নিন। কাপড় পোড়ানোর পর যদি রেশম পোকার পোড়া পোড়া গন্ধ বের হয় এবং সুতা পুড়ে ছাই হয়ে যায়, তখনই বুঝবেন শাড়িটি আসলেই গরদ, তসর বা কাতান।

সুতি
আসল সুতি কাপড়ের বুনন পাতলা হয়। খাঁটি সুতি কাপড়ের উজ্জ্বলতা থাকবে কম। সুতি কাপড় চেনার আরেকটি সহজ পদ্ধতি রয়েছে। তা হলো মোচড়ানো হলে সহজেই সুতি কাপড় কুঁচকে যায়। আবার ধোয়ার পর টান টান করে মেলে দিলে সোজা হয়ে যায় সুতির কাপড়। এটি হলে বুজবেন আসল সুতি কাপড়।

সূত্র: প্রথম আলো

Link copied!