• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ত্বকের যত্নে পানি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ০১:০২ পিএম
ত্বকের যত্নে পানি

পানির অপর নাম জীবন। পানি ছাড়া মানুষের এক মুহূর্ত চলে না। পানি শুধু তৃষ্ণা মেটায় না, দৈনন্দিন নানা কাজে ব্যবহৃত হয়।  তেমনি ত্বকের পরিচর্যায়ও পানির ভূমিকা অপরিসীম। ত্বককে বিভিন্ন সমস্যা থেকে বাঁচাতে পানি কীভাবে কাজ করে চলুন জেনে নিই।

পিএইচ ব্যালান্স
পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করে ত্বকের ক্ষতি কাটিয়ে উঠতে পারেন। রাতে ঘুমের আগে এবং সকালে ঘুম থেকে উঠে মুখে পর্যাপ্ত পানির ঝাপটা দিয়ে নিয়মিত পরিষ্কার করলে ত্বকে লেগে থাকা অম্লীয় বা ক্ষারীয় পদার্থগুলো পরিষ্কার হয়ে ত্বকের সুষম পিএইচ ব্যালান্স বজায় থাকে।

চোখের ফোলাভাব
কর্মব্যস্ত জীবনের কাজের চাপ বা পরিমিত ঘুমের অভাবে চোখের আশপাশে ফোলা ভাব দেখা দিতে পারে। এক টুকরো বরফ একটি পরিষ্কার কাপড় কিংবা রুমালে পেঁচিয়ে চোখের চারপাশে আলতো করে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করলে রক্তসঞ্চালন বেড়ে যাওয়ার মাধ্যমে চোখের ফোলা ভাব কমে যায়। প্রতিদিনের ব্যবহারে চোখের নিচের কালো দাগও কমে।

লাবণ্য রাখতে পানি
প্রতিদিনের দূষণ, ধুলাবালি ত্বকের গভীরে গিয়ে ত্বকের বারোটা বাজিয়ে দেয়। বাইরে কাজের ফাঁকে প্রতি ২-৩ ঘণ্টা পরপর মুখে পানির ঝাপটা দূর হয় বাড়তি ময়লা। এছাড়া প্রতি সপ্তাহে ফোটানো গরম পানির বাষ্পীয় তাপ মুখে নিলে গভীর থেকে বিষাক্ত পদার্থগুলো সহজেই বেরিয়ে যায়। ব্ল্যাকহেডস কমাতেও এটি ভূমিকা রাখে।  

ত্বকের নমনীয়তায়
নিষ্প্রাণ ত্বকের সজীবতা ফিরিয়ে আনার অন্যতম সহায়ক পানি। বয়সের ছাপ ও বলিরেখা কমাতেও পানির  ব্যবহার বিকল্পহীন।ঝুলে যাওয়া ত্বক পুনরুদ্ধারেপানি ত্বকের কোলাজেন ধরে রাখতে সাহায্য করে। কারণ কোলাজেনের প্রধান অংশ গঠিত হয় পানি দিয়ে। প্রচুর পরিমাণে পান করলে ত্বক ঝুলে যাওয়া সমস্যা থেকে নিস্তার মিলবে।

Link copied!