• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

মুরগির মাংস রান্নার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৪, ০৩:০৬ পিএম
মুরগির মাংস রান্নার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

কমবেশি সবারই মুরগির মাংস পছন্দ। সেই মুরগির মাংস রান্নাটা যেমন হওয়া চাই জুতসই, তেমনি রান্নার আগেও আছে বিশেষ কিছু প্রস্তুতি। তাই মুরগির পদ রান্নার আগে কিছু বিষয় মনে রাখা জরুরি।

১) রান্নার আগে মাংস ম্যারিনেট করে রাখা জরুরি। কিন্তু সময়ের অভাবে অনেকেই তা করেন না। তার প্রভাব পড়ে স্বাদে। মাংসের স্বাদ মনের মতো না হওয়ার আশঙ্কা বেশি থাকে। অল্প সময়ের জন্য হলেও মাংস ম্যারিনেট করে রাখা জরুরি। দই দিয়ে ম্যারিনেট করতে পারলে ভালো। বাড়িতে দই না থাকলে লেবুর রস আর লবণ দিয়েও ম্যারিনেট করতে পারেন।

২) মাংস ধোয়ার ক্ষেত্রেও কিছু ভুল থেকে যায়। যার ফলে রান্নার স্বাদেও বিঘ্ন ঘটে। তাই মাংস ধোয়ার সময় সতর্ক থাকতে হবে। পরিষ্কার করে ধুতে হবে। মাংসের গায়ে নানা ধরনের ব্যাক্টেরিয়া থাকে। সেগুলি যদি ধোয়ার সময় চলে না যায়, তা হলে পেটের গোলমাল হওয়ার ঝুঁকিও থাকে।

৩) বোনলেস মাংসের আলাদা একটা স্বাদ আছে। তাই বাজার থেকে হাড় ছাড়া মাংস কিনে আনলে ভালো। তবে হাড় যদি থেকেই যায়, তা হলে রান্নার আগে হাড় বাদ দিয়ে দিন। বোনলেস মাংসে ঝোল-ঝাল-মশলা ভালো করে ঢোকে।

৪) মাংসের টুকরোগুলি বেশি বড় করে কাটবেন না। ছোট ছোট টুকরো রান্না করতেও সুবিধা হয়। সমস্ত মশলা খুব ভালোভাবে মেশে মাংসের সঙ্গে। খেতেও সুস্বাদু হয়।

Link copied!