• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

কাঁঠালের বিচি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১, ২০২৩, ০১:২০ পিএম
কাঁঠালের বিচি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়

কাঁঠাল খেতে সবাই পছন্দ না করলেও কাঁঠালের বিচি খেতে বেশিরভাগ মানুষই পছন্দ করেন। কাঁঠালের বিচি দিয়ে মাংস, ভর্তা, অন্যান্য তরকারি কিংবা এমনিতেও ভেজে খাওয়া যায়। কাঁঠালের মতোই বেশ পুষ্টিকর এর বিচিও। কিন্তু এটি পরিষ্কার করা খানিকটা ঝামেলা ভেবে খেতে চায় না অনেকে। চলুন আজ জেনে নেব সহজে কাঁঠালের বিচি পরিষ্কার করার পদ্ধতি-

  • প্রথমে কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিন। এবার একটি ছুরির সাহায্যে কাঁঠালের বিচি থেকে লাল অংশটুকু আলাদা করে ফেলুন। ঠিক যেভাবে আলুর খোসা ছাড়ানো হয় সেভাবে।ৎ
  • খোসা ছাড়ানোর পর লালচে অংশটুকু আপনি চাইলে দা বা বটির সাহায্যেও কেটে বাদ দিতে পারেন। এক্ষেত্রেও আলু আলুর খোসা ছাড়ানোর মতো একই পদ্ধতি অবলম্বন করুন।
  • কাঁঠালের বিচি পরিষ্কার করার আরেকটি উপায় হচ্ছে ঘষে নেয়া। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন শিল-পাটা। কাঁঠালের বিচি খোসা ছাড়িয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর পাটায় মধ্যে একটি কিংবা চার-পাঁচটি করে বিচি রেখে হাতের সাহায্যে ঘষে নিন। দেখবেন খুব সহজেই লালচে অংশ উঠে গেছে।
  • কাঁঠালের বিচি থেকে খোসা ছাড়িয়ে নিয়ে সেগুলোতে পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসান। পানি এমনভাবে দেবেন যাতে সবগুলো বিচি পানিতে ডুবে থাকে। যখন দেখবেন পানিতে একটা বলক উঠেছে তখন তা চুলা থেকে নামিয়ে নিন। এবার বিচিগুলো ছাঁকনির সাহায্যে ছেঁকে নিন। তারপর বিচিগুলো হাত দিয়ে হালকা ঘষে নিলেই দেখবেন লাল চামড়া সহজেই উঠে আসবে। কাঁঠালের বিচি পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে এটি। এছাড়া এতে সময় ও শ্রম দুটোই কম লাগে।
Link copied!