• ঢাকা
  • রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শা’বান ১৪৪৫

বৈচিত্র্য আনুন চায়ের স্বাদে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২৩, ০১:০৬ পিএম
বৈচিত্র্য আনুন চায়ের স্বাদে

সকাল, বিকেল কিংবা সন্ধ্যায় ধোঁয়া ওঠা বাহারি চায়ের স্বাদ পেতে জেনে নিন কয়েকটি সহজ রেসিপি।

তান্দুরি চা
একটি মাঝারি সাইজের মাটির পাত্র কম আঁচে গরম করে নিন চুলায়। পাত্রের রং বদলে যাওয়া পর্যন্ত গরম করতে হবে। চুলায় মাটির পাত্র গরম দিয়ে অন্য চুলায় চা বসিয়ে দিন। এবার প্যানে ১ কাপ গরুর দুধ, আধা কাপ পানি, ৩টি এলাচ ও এক টুকরো আদা দিন। বলক আসলে দেড় টেবিল চামচ চা পাতা ও চিনি দিয়ে দিন। ৫ মিনিট পর ছাঁকনি দিয়ে ছেঁকে একটি বড় পাত্রে নিয়ে নিন চা। এবার চায়ে তান্দুরি ফ্লেভার নিয়ে আসার জন্য একটি প্যান নিন। চুলা থেকে মাটির গরম পাত্র উঠিয়ে বসিয়ে দিন প্যানে। মাটির পাত্রে গরম চা ঢেলে দিন। সঙ্গে সঙ্গেই বলক এসে চা পড়ে যাবে প্যানের মধ্যে। যতক্ষণ পর্যন্ত ফেনা উঠবে, ততক্ষণ রেখে দিন এভাবে। পরিবেশনের আগে চুলায় দিয়ে আরেকটি বলক উঠিয়ে নিন। তৈরি হয়ে গেল তান্দুরি চা। 

দম চা
প্রথমে দুধ, চা-পাতা, গুড় খোয়া ক্ষীর সব একত্র করে নিতে হবে। একটি পাত্রে পানি ও চা পাতা ১০ মিনিট ফুটিয়ে নিতে হবে। লিকার একটু কালচে হবে। পাত্রের ঢাকনা এমনভাবে বন্ধ করতে হবে, যাতে ভাপটা বাইরে না বেরিয়ে আসে। অন্য একটি পাত্রে দুধ, গুড় ও খোয়াক্ষীর একসঙ্গে দিয়ে ফোটাতে হবে। দুধ ঘন হয়ে এলে নামিয়ে নিয়ে ওই লিকার চা ঘন দুধের মধ্যে মেশাতে হবে। এরপর ওই লিকার চা ঘন দুধের মধ্যে মেশালেই তৈরি হয়ে যাবে দম চা।

এলাচ চা 
প্রতি ১ কাপ চায়ের জন্য দুটি এলাচ প্রথমে পিষে নিন। এবার গরম পানিতে পিষে নেওয়া এলাচ, চা-পাতা এবং দুধ দিয়ে দিন। এলাচ দেওয়ার ফলে চায়ের স্বাদ বৃদ্ধি পাবে এবং এটি আপনার স্বাস্থ্যের উপকার করবে। তবে এ ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

গোলমরিচ চা
দুই কাপ পানি গরম করে নিন। তারপর এতে ২টি এলাচ, ২টি লবঙ্গ, ২টি পুরো কালো মরিচ এবং হাফ কাপ দারুচিনি দিয়ে দিন। প্রায় আধা ঘণ্টার মতো এবার ফুটিয়ে নিন। এরপর দুধ এবং পানি মিশিয়ে গরম করতে থাকুন। এলাচ অ্যাসিডিটির সমস্যা প্রতিরোধে সাহায্য করে। এই চা ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখে এবং হজম শক্তি বৃদ্ধি করে।

Link copied!