• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

ওজন কমাতে যেসব বীজ কার্যকর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৪, ২০২৩, ০৩:০১ পিএম
ওজন কমাতে যেসব বীজ কার্যকর
ছবি: কয়েক ধরণের বীজ

অতিরিক্ত ওজন কমাতে মানুষের চেষ্টা যুগযুগ ধরে। খাবার খাওয়া কমিয়ে, অনেক খাবার বাদ দিয়ে বিভিন্ন চেষ্টা করেন অনেকে। বাড়তি ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি খাবারে যোগ করতে পারেন কিছু বীজ। এসব বীজে রয়েছে উপকারী এমন সব উপাদান, যা ওজন কমাতে সহায়তা করার পাশাপাশি বাড়াবে আপনার কর্মক্ষমতা। সেই সঙ্গে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সবই পাওয়া যায় এসব বীজে। যা ওজন নিয়ন্ত্রণে রাখে।

মেথি বীজ
মেথি বীজে রয়েছে প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, ভিটামিন এ, বি, সি এবং ই। এছাড়া এতে থাকা পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড সহ আরো কিছু উপাদান আছে যেগুলো হজম সহায়ক। তাই মেথি বীজ ভেজে বা অঙ্কুরিত বীজ খেয়ে দ্রুত ওজন কমানো যেতে পারেন। মেথি বীজের চা কিংবা মেথি ভিজানো পানিও ওজন কমাতে সাহায্য করে।

চিয়া সিড
চিয়াবীজে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ট্রাইগ্লিসারাইডস চর্বি কমিয়ে হৃদপিণ্ডকে ঠিক রাখতে সাহায্য করে। এ ছাড়া চিয়াবীজে রয়েছে প্রচুর আঁশজাতীয় উপাদান, যা খেলে পেট ভরা মনে হবে। এর ফলে ক্ষুধা কম লাগবে। মূল খাবারের আগে চিয়াবীজ খেলে খাবার গ্রহণের প্রবণতা কমে। পানি বা দুধে সারা রাত চিয়াবীজ ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেতে পারেন। এ ছাড়া সালাদ, স্যুপ, ওটস, সিরিয়াল অথবা যেকোনো জুসের সঙ্গে মিশিয়ে খেতে পারেন এই বীজ।

কুমড়া বীজ
কুমড়া বীজে রয়েছে উচ্চমাত্রার আমিষ। এছাড়া প্রোটিন, ওমেগা-৬ জাতীয় ফ্যাটি অ্যাসিডের গুরুত্বপূর্ণ উৎস। এই বীজে উপকারী ফ্যাট থাকায় ওজন দ্রুত কমাতে সহায়তা করে। ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ এই বীজ ডায়াবিটিসের জটিলতা দূর করে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। একইভাবে ম্যাগনেশিয়াম সমৃদ্ধ এই বীজ খাদ্যতালিকায় রাখলে ঘুমের সমস্যা দূর করবে।

তিসিবীজ
তিসি বীজে থাকা স্বাস্থ্যকর চর্বি রক্তের প্রদাহ কমিয়ে শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। তাছাড়া এতে থাকা আঁশ এবং ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড সুস্থ হৃৎপিণ্ডের জন্য খুবই জরুরি। এই বীজে থাকা দ্রবণীয় আঁশ রক্তে প্রবাহিত শর্করাকে শোষণ করে। ফলে তা ওজন কমাতে সহায়তা করে।

শণের বীজ
শণের বীজে প্রচুর প্রোটিন, ফাইবার ও ওমেগা-৩ রয়েছে। এ ছাড়া এই বীজে আছে উচ্চ আলফা-লিনোলেনিক অ্যাসিড ও ক্যালসিয়াম। যার আপনার হাড়ের স্বাস্থ্যকে দারুণ বাড়িয়ে তুলতে পারে। একই সাথে ওজন কমাতে সাহায্য করে। স্মুদির মিশ্রণের সাথে মিশিয়ে বা হালকা ভেজে নিয়ে খেয়ে ফেলতে পারেন শণের বীজ।

সূর্যমুখীবীজ
প্রোটিন ও নানা ধরনের খনিজের খনি সূর্যমুখী বীজ। এছাড়া এই বিস্ময়কর বীজে রয়েছে আমিষ, আঁশ, ভালো চর্বি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং সেলেনিয়াম। উপকারী এসব উপাদান ক্ষুধা নিয়ন্ত্রণের পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়ায়।

Link copied!