• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

চুলে প্রাণ ফেরাবে গোলাপজল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩, ১১:০৫ এএম
চুলে প্রাণ ফেরাবে গোলাপজল

রুক্ষ চুলে প্রাণ ফেরাতে দারুণভাবে কাজ করে গোলাপজল। সেই সঙ্গে চুল রেশমের মতো কোমল করে এবং চুল পড়া কমাতেও কাজ করে। নিয়মিত গোলাপজল ব্যবহার করলে চুলের উজ্জ্বলতা তো বাড়েই, পাশাপাশি ভালো থাকে স্ক্যাল্পের স্বাস্থ্যও। ঘরে তৈরি গোলাপজল দিয়ে আপনি কীভাবে মনের মতো চুল পাবেন চলুন জেনে নিই।

গোলাপজলের গুণ

গোলাপজলে থাকে ১০-৫০ শতাংশ রোজ অয়েল বা গোলাপের এসেনশিয়াল অয়েল। উপকারী এই উপাদানে থাকে ভিটামিন এ, সি, ই এবং বি। এসব ভিটামিন মাথার ত্বক ভালো রাখার পাশাপাশি চুলের উজ্জ্বলতা বাড়াতে মুখ্য ভূমিকা পালন করে। গোলাপজলে আরও থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। এই উপাদান মাথার ত্বকে সৃষ্ট প্রদাহ কমাতে দারুণ কাজ করে।

ব্যবহারের উপকারিতা

মাথার ত্বকে জ্বালা বা চুলকানি হলে তা কমাতে কাজ করে গোলাপজল। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, গোলাপজলে আছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। এই উপাদান প্রাকৃতিক উপায়ে প্রদাহ কমাতে কাজ করে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত গবেষণাপত্রে এমনটাই উল্লেখ করা হয়েছে।

পিএইচের মাত্রা 
চুলে নিয়মিত গোলাপজল ব্যবহার করলে তা ​চুলের পিএইচের মাত্রা ধরে রাখতে কাজ করে। স্ক্যাল্প বা চুলের পিএইচ মাত্রা এলোমেলো হলেই চুল নষ্ট হতে শুরু করে। যে কারণে বাড়তে পারে চুল ঝরার পরিমাণ। তাই পিএইচ মাত্রা ঠিক রাখা দরকার। আর এই কাজেই সাহায্য করে গোলাপজল।

রুক্ষতা দূর করে
ত্বকের রুক্ষতা দূর করে উজ্জ্বলতা বাড়াতে যেমন কার্যকরী, তেমনই চুলের ক্ষেত্রেও সমানভাবে কাজ করে গোলাপজল। চুলের রুক্ষভাব দূর করে রেশমের মতো করে তোলে এই উপকারী উপাদান। এই গোলাপজল ব্যবহারে চুলের অনেকগুলো সমস্যার সমাধান করা সম্ভব হয়।

গোলাপজল তৈরি

গোলাপজল তৈরির জন্য প্রথমে ৪-৫টি গোলাপ নিন। সেইসঙ্গে নিন ডিসটিলড ওয়াটার এবং স্প্রে বোতল। এবার প্রতিটি গোলাপ থেকে পাপড়ি ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। পাত্রে ডিসটিলড ওয়াটার নিন। এর মধ্যে পাপড়িগুলো মিশিয়ে দিন। চুলায় অল্প আঁচে পাত্রটি বসান। ধীরে ধীরে পানির রং বদলাতে শুরু করবে। পাত্রটি ঢেকে রেখে অল্প আঁচে রাখুন মিনিট বিশেক। এরপর নামিয়ে নিন। ঠান্ডা হওয়ার পর ছেঁকে কাচের বোতলে ঢেলে রাখুন। এরপর প্রয়োজন অনুসারে ব্যবহার করবেন।

ব্যবহার 
গোলাপজল সরাসরি চুলে ব্যবহার করতে পারেন। আবার হেয়ার প্যাকেও ব্যবহার করতে পারবেন। শ্যাম্পু করার পরে চুলে কন্ডিশনার ব্যবহার করে ২ মিনিট অপেক্ষা করুন। এরপর চুল ধুয়ে হালকা করে মুছে নিন। চুলের গোড়ায় এবং স্ক্যাল্পে গোলাপ জল ভালো করে লাগিয়ে নিন। সেই সঙ্গে চুলেও লাগিয়ে নিন। শুকানোর পর চুলের উজ্জ্বলতা দেখে নিজেই মুগ্ধ হয়ে যাবেন।

Link copied!