• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতে ঠোঁট ফাটা রোধ করবে লাল চিনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২৩, ০৬:৩৫ পিএম
শীতে ঠোঁট ফাটা রোধ করবে লাল চিনি
রূপচর্চায় লাল চিনি উপাকার করে। ছবি : সংগৃহীত

আমাদের দৈনন্দিন জীবনের খাবারের একটি অংশ হলো চিনি। আমরা কমবেশি সবাই জানি যে, সাদা চিনির চেয়ে লাল চিনিতেই সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। তবে শুধু খাওয়া নয় রূপচর্চায়ও চিনি চমৎকার কাজ করে। 

আর  শীতে ঠোঁট ফাটার সমস্যা হয় না এমন মানুষ বোধহয় পাওয়া মুশকিল। এই শীতে যাদের ঠোঁট ফাটার শুরু করেছে তারা কিন্তু লাল চিনি দিয়ে সহজেই সমাধান করে ফেলতে পারেন। চলুন জেনে নেওয়া যাক উপায়-

  • ঠোঁট অতিরিক্ত শুকিয়ে গেলে মরা চামড়া উঠতে শুরু করে। সেক্ষেত্রে, কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে এক চামচ লাল চিনি মিশিয়ে হালকা করে ঘষুন। ৫ মিনিট পর পরিষ্কার কোনও কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন। মরা চামড়া উঠে যাবে।
  • বিটের রস ও লাল চিনি মিশিয়ে লাগিয়ে নিন ঠোঁটে। নরম ও লালচে হওয়ার পাশাপাশি ফেটে যাওয়া রোধ করবে। বিটের বদলে টমেটো ব্যবহার করা যাবে।
  • চিনির সঙ্গে লেবু মিশিয়ে স্ক্রাব তৈরি করুন। এরপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। ঠোঁট মসৃণ হবে।

এছাড়াও লাল চিনি দিয়ে তৈরি করে ফেলতে পারেন লিপ বাম। এর জন্য লাগবে লাল চিনি ১ কাপ, ঝোলা গুড় ১-২ টেবিল চামচ, ১ চিমটি লবণ। 

এবার সবগুলো উপকরণ একটি বড় বাটিতে নিয়ে কাটা চামচ বা বিটার দিয়ে মিক্স করতে থাকুন। ৮ -১০ মিনিটের মধ্যেই সব গুড় শুষে নেবে চিনি। এরপর কনটেইনারের মুখ আটকে সংরক্ষণ করুন। এটি অনেকদিন পর্যন্ত ব্যবহার করবে পারবেন।

Link copied!