• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

মুরগির মাংসে আনুন কমলার টুইস্ট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৪, ০৪:১৯ পিএম
মুরগির মাংসে আনুন কমলার টুইস্ট
স্বাদে ভিন্নতা আনবে কমলা চিকেন। ছবি : সংগৃহীত

বাসায় মেহমান এসেছে। চটজলদি ভিন্ন কিছু রান্না করতে চাইছেন? তাহলে ভরসা রাখুন ফ্রিজে রাখা মুরগিতে, তবে স্বাদে ভিন্নতা আনতে তাতে যুক্ত করুন কমলার টুইস্ট। জেনে নিন কমলা চিকেনের সহজ ও সুস্বাদু রেসিপি।

উপকরণ

হাড় ছাড়া মুরগির মাংস: ৫০০ গ্রাম
ডিম: ২টি
গোলমরিচ গুঁড়া: ১ চা চামচ
ময়দা: আধ কাপ
কর্নফ্লাওয়ার: ৩ টেবিল চামচ
সয়া সস: ২ টেবিল চামচ
চিলি সস: ১ টেবিল চামচ
কমলার রস: আধ কাপ
পাতিলেবুর রস: ১ টেবিল চামচ
ভিনিগার: ১ টেবিল চামচ
ব্রাউন সুগার: ২-৩ টেবিল চামচ
আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ
কমলার খোসা: পরিমাণ মতো
ধনেপাতা কুচি: ২ টেবিল চামচ
পেঁয়াজপাতা কুচি: ২ টেবিল চামচ
সাদা তেল: ১ কাপ
ভাজা তিল: ১ টেবিল চামচ
লবণ: স্বাদ মতো

প্রণালি

প্রথমে মুরগির মাংস ছোট ছোট টুকরোয় কেটে নিন। লবণ, রসুন বাটা আর পাতিলেবুর রস দিয়ে ঘণ্টাখানেক মাখিয়ে রাখুন। এবার একটি পাত্রে কমলার রস নিন। তাতে একে একে অল্প পাতিলেবুর রস, সয়া সস, ব্রাউন সুগার আর এক কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। অন্য একটি বাটিতে ময়দা, ডিম, সয়া সস, চিলি সস, গোলমরিচ গুঁড়া আর লবণ মিশিয়ে মিশ্রণ তৈরি করুন।

ম্যারিনেট করে রাখা মুরগির মাংসের টুকরোগুলি ব্যাটারে ডুবিয়ে গরম তেলে লাল লাল করে ভেজে তুলে নিন। এবার ওই কড়াই থেকে বাড়তি তেল তুলে নিয়ে অবশিষ্ট তেলে আদা-রসুন বাটা দিন। আদা-রসুন সামান্য ভাজা ভাজা হয়ে এলে লেবুর রসের মিশ্রণটি কড়াইয়ে ঢেলে দিন। এ বার কমলার খোসা গ্রেট করে দিন। গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। একটি বাটিতে অল্প পানিতে কর্নফ্লাওয়ার মিশিয়ে রাখুন। এবার কড়াইয়ে পানি গুলে রাখা কর্নফ্লাওয়ারও ঢেলে দিন। স্বাদ মতো লবণ ও সামান্য চিনি দিন। গ্রেভি ঘন হয়ে এলে ভেজে রাখা চিকেনের টুকরোগুলি ঝোলে ছেড়ে দিন। কয়েক মিনিট নাড়াচাড়া করে অল্প পাতিলেবুর রস, তিল, স্প্রিং অনিয়ন আর সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন কমলা চিকেন।

Link copied!