• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

পাঁচ রকমের কাঁচা আমের শরবত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২৩, ১১:৫১ এএম
পাঁচ রকমের কাঁচা আমের শরবত

গরমকালে আমের শরবত খাওয়া হয়ে থাকে কম বেশি। সাধারণত কাঁচা পাকা দু’ধরণের আমের শরবত বানানো হয়। আজ তবে জেনে নেয়া যাক কাচা আমের পাঁচ ধরণের শরবত।


আম পোড়া আমের শরবত

যা যা লাগবে 
কাঁচা আম ২টি
পরিমান মত চিনি
বিটলবণ
কাঁচা মরিচ
বরফকুচি

বানানোর প্রক্রিয়া
প্রথমে দুইটি আম খোসা সহ পুড়িয়ে নিন। তারপর ঠাণ্ডা হলে আমের খোসা ছাড়িয়ে নিন। দেখবেন আমের ভিতরটা নরম হয়ে গেছে। এবার একটি বাটিতে পরিমান মত চিনি, বিটনুন, মরিচ নিন। আমের সাথে সব ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রাখুন। ব্লেন্ডারে ব্লেন্ড করুন সব এক সাথে। বরফকুচি দিয়ে ব্লেন্ড করতে পারেন। তৈরি হয়ে গেল পোড়া আমের শরবত।


আম পুদিনা শরবত
যা যা লাগবে
কাঁচা আম ৩টি
কয়েকটি পুদিনা পাতা
পরিমান মত চিনি
স্বাদ মত বিটলবণ
কাঁচা মরিচ
১ লিটার পানি

বানানোর প্রক্রিয়া
কাঁচা আম খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে কেটে নিয়ে একটি বাটিতে রাখুন। এবার তাতে পুদিনা পাতা, চিনি, বিটনুন, মরিচ মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে মেখে ১০ মিনিট রাখুন। এবার ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পুরো মিশ্রণটি ব্লেন্ড করুন। এবার গ্লাসে পানি নিয়ে মিশ্রণটি পরিমান মত দিয়ে ঘুটে নিন। ঠাণ্ডা খেতে চাইলে কিছুক্ষণ ফ্রিজে রেখে খেতে পারেন।


সেদ্ধ আমের শরবত

যা যা লাগবে
কাঁচা আম ৪টি
পানি ১ কাপ
পরিমান মত চিনি
স্বাদ মত বিটলবণ
সরষে বাটা ১চা চামচ
হাফ চা চামচ কাঁচা মরিচ বাটা
বরফকুচি

বানানোর প্রক্রিয়া
আম ৪ টে অল্প জলে ভালো করে সেদ্ধ করে নিন। ঠাণ্ডা হলে আমের খোসা ছাড়িয়ে নিয়ে আটি ফেলে দিন। আমের সাথে উপকরনগুলি সব ভালো করে মিশিয়ে নিয়ে ১৫ মিনিট ফ্রিজে রাখুন। এবার পুরো মিশ্রণটি ব্লেন্ডারে  অল্প জল দিয়ে  ব্লেন্ড করুন ভালো করে। গ্লাসে বরফকুচি দিয়ে পরিবেশন করুন।

 

আম ঠাণ্ডাই শরবত

যা যা লাগবে
সেদ্ধ আমের টুকরো এক বাটি
লেবুর রস ৪ চামচ 
পরিমান মত চিনি
স্বাদ মত  বিটলবণ
জিরার গুঁড়া
বরফকুচি

বানানোর প্রক্রিয়া
সেদ্ধ আমের টুকরোর সাথে অল্প লেবুর রস, চিনি, নুন, জিরার গুঁড়া মিশিয়ে ব্লেন্ডারে অল্প পানি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার একটি বাটিতে লেবুর রস নিন। যে গ্লাসে শরবত খাবেন সেই গ্লাসটি উল্টো করে গ্লাসের মুখটা লেবুর রসে কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। তারপর লেবুর রস থেকে গ্লাসটিকে সরিয়ে ঠিক একই ভাবে বিটলবণ ও জিরার গুঁড়াঅল্প লাগিয়ে নিন। এর ফলে শরবত খাওয়ার সময় বেশি স্বাদ পাবেন। বরফকুচি দিয়ে ব্লেন্ড করতে পারেন। বা পরিবেশনের সময় উপরে বরফকুচি ছড়িয়ে দিতে পারেন। রেডি আমের ঠাণ্ডাই শরবত।

 

কাঁচা আমের রসনা

যা যা লাগবে
কাঁচা আম ৫ থেকে ৬টা
চিনি
বিটলবণ
জিরারগুঁড়া

বানানোর প্রক্রিয়া
কাঁচা আম লবণ মাখিয়ে ভালো করে রোদে শুকিয়ে আমের গুঁড়ো বানিয়ে নিন। রোদে আম শুকিয়ে সেটা ব্লেন্ডারে ব্লেন্ড করলেই আমের গুঁড়া হয়ে যাবে। কাঁচের জারে রেখে দিন।

যখনই কাঁচা আমের রসনা খেতে ইচ্ছে হবে তখনই বানিয়ে খেতে পারবেন। এক গ্লাস ঠাণ্ডা পানিতে আমের গুঁড়ো মিশিয়ে তার সাথে পরিমান মত চিনি, স্বাদ মত বিটলবণ ও জিরার গুঁড়া মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল আমের রসনা।

Link copied!