• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

এই গরমে বারান্দার গাছ সতেজ রাখবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০১:৫৫ পিএম
এই গরমে বারান্দার গাছ সতেজ রাখবেন যেভাবে

প্রচণ্ড গরমে পুড়ছে দেশ। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থানে হিট স্ট্রোকে মৃত্যুর ঘটনাও ঘটছে। সহসাই এই তাপপ্রবাহ কমার কোনো সুখবর দিচ্ছে না আবহাওয়া অফিস। এই গরমে শরীরের যত্ন যেমন নিতে হবে, তেমনি জরুরি বারান্দায় লাগানো সখরে গাছের যত্নও। অতিরিক্ত তাপে গাছের পাতা শুকিয়ে যায়। তাই চাই গাছেরও যত্ন।

১) গরমে গাছে প্রতিদিন পানি দেওয়া প্রয়োজন। তবে চড়া রোদ উঠে যাওয়ার পরে কোনোভাবেই আর গাছে পানি দেবেন না। তখন মাটি বেশ উত্তপ্ত থাকে। পানি দিয়েও লাভ হয় না। তাই যত সম্ভব সকাল সকাল গাছে পানি দিন। অনেকে আবার রাতে গাছে পানি দিয়ে রাখেন। চাইলে সেটাও করতে পারেন।

২) বিকেলের দিকে গাছে পানি দেওয়ার আগে মাটিতে হাত দিয়ে পরখ করে নিন গরম কি না। যদি গরম হয়, তা হলে তখনই পানি দেবেন না। মাটি ঠান্ডা হলে তবেই গাছে পানি দিন। না হলে শিকড়ের ক্ষতি হবে। গাছ মারাও যেতে পারে।

৩) গরমে বেশি করে পানি দিলে গাছ ভালো থাকে। এই ধারণা ভ্রান্ত। বেশি পানি দিলে গাছের গোড়া পচে যেতে পারে। সেক্ষেত্রে গরমে মাঝেমাঝে গাছে পানি স্প্রে করতে পারেন।

৪) গাছ রোদ আর হাওয়ায় বাঁচে। তবে এই মৌসুমে গাছের ছায়া প্রয়োজন। সব সময় রোদে রাখার দরকার নেই। বরং বেশিরভাগ সময়েই চেষ্টা করুন যাতে ছায়া রাখা যায়।

৫) গরমে গাছের পাতায় পোকামাকড়ের দাপট বাড়ে। তাই সার তৈরির সময় খেয়াল রাখতে হবে যাতে, পোকা না ধরে। গাছের গোড়ায় গোলমরিচ গুঁড়ো ছিটিয়ে দিতে পারেন। তা হলে পোকা লাগার ঝুঁকি কমবে।

Link copied!