• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

গরমে যত্ন নিন ফ্রিজেরও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২৪, ০১:২১ পিএম
গরমে যত্ন নিন ফ্রিজেরও

প্রচণ্ড গরমের যদি হঠাৎ ফ্রিজ নষ্ট হয়ে যায়, তার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। গরমে ফ্রিজের যত্ন নিতে ভুলবেন না। তবে নিজেদের কিছু ভুলেই কিন্তু খারাপ হয় ফ্রিজ। তাই ভুলগুলি এড়িয়ে চলা জরুরি।

১) রান্না করা খাবার, সবজি দীর্ঘদিন ভালো রাখতে ফ্রিজ ব্যবহার করা ছাড়া উপায় নেই। কিন্তু ফ্রিজও পরিষ্কার করার দরকার আছে। অত্যধিক ব্যবহারে ফ্রিজে ময়লা জমে যান্ত্রিক ত্রুটি তৈরি হতে পারে। তাই প্রতি সপ্তাহে ফ্রিজ পরিষ্কার করা জরুরি। নয়তো ছত্রাক, ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করবে। প্রতিদিন না হলেও, মাঝেমাঝেই ফ্রিজটি পরিষ্কার করুন।

২) একগাদা জিনিস ফ্রিজে না রাখাই ভালো। যে জিনিসগুলি ফ্রিজের বাইরেই ভালো থাকে, সেগুলি ফ্রিজে রাখার দরকার নেই। বাইরে যত্ন করে রাখুন। কিন্তু যেগুলি ফ্রিজে না রাখলে পচে যাওয়ার আশঙ্কা রয়েছে, সে সব অবশ্যই ফ্রিজে রাখুন। খুব বেশি জিনিসপত্র রাখলে ফ্রিজ নষ্ট হয়ে যেতে পারে।

৩) অপ্রয়োজনে ফ্রিজের দরজা খুলে রাখবেন না। রান্না শুরুর আগে যা যা দরকার, সেগুলি ফ্রিজ থেকে বের করে নিন। অনেকেই রয়েছেন, যারা রান্না করতে করতে ফ্রিজ থেকে সবজি, মাছ কিংবা অন্যান্য কিছু বের করেন। এতে আসলে ফ্রিজেরই ক্ষতি হয়। ফ্রিজের নিজস্ব একটি তাপমাত্রা রয়েছে। ফলে এর দরজা বেশিক্ষণ খোলা রাখলে বাইরের হাওয়া প্রবেশ করে নানা সমস্যার সৃষ্টি করে।

Link copied!