• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ঈদে বানিয়ে ফেলুন ছানার রসগোল্লা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ১১:২৬ এএম
ঈদে বানিয়ে ফেলুন ছানার রসগোল্লা

যেকোনো উৎসবে মিষ্টি না থাকা মানে অনুষ্ঠানটিই অসম্পূর্ণ। ঈদের আর কয়েক দিন মাত্র বাকি। তাই এখন থেকেই মেনু ঠিক করা থাকলে ঈদের দিন ঝামেলা কিছুটা কমবে। এবারের ঈদে খুব সহজে ঘরেই তৈরি করতে পারেন স্পঞ্জ রসগোল্লা। চলুন জেনে নেওয়া যাক রেসিপি।

ছানা তৈরি

যা যা লাগবে
দুধ ১ লিটার
লেবুর রস বা ভিনিগার ২ টেবিল চামচ
চিনি ১ কাপ
সাদা এলাচ ২টি
গোলাপজল  আধা চা চামচ
পানি ৪ কাপ

যেভাবে বানাবেন
একটি পাত্রে দুধ ফোটাতে দিয়ে প্রথমবার ফুটে ওঠা মাত্র স্টোভ বন্ধ করে দিন। দুধের ভেতর সামান্য লেবুর রস বা ভিনিগার দিতে হবে আর চামচের সাহায্যে নেড়ে মেশাতে হবে। যখন হালকা সবুজ পানি বেরিয়ে ছানা আর পানি আলাদা হয়ে যাবে, তখন লেবুর রস বা ভিনিগার দেওয়া বন্ধ করবেন। একটি পাতলা কাপড়ের সাহায্যে ছানা থেকে গরম পানি ছেঁকে ট্যাপের নিচে ধুয়ে নিতে হবে। ছানাতে লেবুর রস বা ভিনিগারের গন্ধ যেন লেগে না থাকে। এবার কাপড়ের পুঁটলিকে হাত দিয়ে চেপে চেপে ছানার অতিরিক্ত পানি বের করুন। ছানার বাকি পানি ঝরানোর জন্য কয়েক ভাঁজ করে রাখা শুকনা সুতি কাপড়ের ওপর ছড়িয়ে দিয়ে হাত দিয়ে আলতোভাবে ডলে নিন। এভাবে ৫ মিনিট করলে ছানার পানি পাতলা কাপড়টি শুষে নেবে।

সিরা তৈরি
গ্যাস ওভেনে একটি বড় হাঁড়িতে ৪ কাপ পানি, ১ কাপ চিনি ও ২টি সাদা এলাচ দিয়ে জ্বাল দিন। চিনি আর পানি ভালোভাবে মিশে গেলে ফুটে উঠলে আঁচ কমিয়ে রেখে দিন।

যেভাবে বানাবেন
ছানা মিনিট দশেক ভালোভাবে মথে নিতে হবে হাত দিয়ে। ছানার মধ্যে যেন কোনো দলা না থাকে এবং বল বানালে খুব মসৃণ হয়। মথে নেওয়া ছানা দিয়ে একটু বড় করে বল বানিয়ে নিন। সব কটি বল বানানো হয়ে গেলে সিরার আঁচ বাড়িয়ে মাঝারি করে দিন। এবার সিরার সঙ্গে গোলাপজল মেশান। সিরা ফুটতে শুরু করলে বলগুলো সিরায় ছেড়ে দিতে হবে এবং ঢাকনা দিয়ে ঢেকে মিনিট পাঁচেক ফোটাতে দিতে হবে। এ সময় মিষ্টি নাড়াচাড়া করা যাবে না। ৫ মিনিট পর ওভেনের আঁচ কমিয়ে অল্প করে আরও ১০ মিনিট জ্বাল দিতে হবে। সিরা যেন বেশি ঘন না হয়, সেদিকে খেয়াল রাখবেন। এরপর একটি বাটিতে খাবার পানি নিয়ে তাতে একটি রসগোল্লা ছেড়ে দিন। রসগোল্লা ডুবে গেলে মিষ্টি তৈরি। আর ভেসে থাকলে আরও মিনিট পাঁচেক জ্বাল দিয়ে নামাতে হবে।
 

ব্যস হয়ে গেল রসগোল্লা। এবার অতিথি আপ্যায়নের পালা।

Link copied!