• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্লান্তি দূর করবে যে পানীয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২০, ২০২৩, ০৩:৫১ পিএম
ক্লান্তি দূর করবে যে পানীয়

ক্লান্তি দূর করতে আমরা নানারকম পানীয় গ্রহণ করে থাকি। তাতে চটজলদি ফলও পাওয়া যায় কিন্তু সেই চাঙাভাব থাকে না বেশিক্ষণ।  কিছুক্ষণ পরই দেখা যায় আবার একই অবস্থা! ক্লান্তিভাব দূর করতে আজ জেনে নিন কয়েকটি উপায়—

কলার মিল্কশেক 
কলাতে রয়েছে পটাশিয়াম ও ম্যাগনেসিয়াম। আছে উচ্চ মাত্রায় ফাইবার, যা নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ। সকালে কলা খেলে
আপনার কার্ব ও পুষ্টির জোগান যথাযথ রাখতে সাহায্য করে। তার সঙ্গে নিতে পারেন টক দই, দুধ, বাদাম ও অন্যান্য ফল বা সবজি। এগুলো আপনার হজমের জন্যও ভালো।

হারবাল চা
হারবাল চা বিপাক, রক্তসঞ্চালন ও ক্লান্তি দূর করে। গ্রিন টির সঙ্গে এলাচ, আদা ও হলুদ মিশিয়ে নেওয়া। এগুলো অ্যান্টি–অক্সিডেন্টে ভরপুর। সেই সঙ্গে বিপাক, রক্তসঞ্চালন ও ক্লান্তি দূর করায়ও কার্যকর। খেতে পারেন সকালে বা রাতে ঘুমাতে যাওয়ার আগে।

ডালিমের জুস
ডালিমের জুস ক্লান্তি দূর করার পাশাপাশি রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। ডালিমে আছে ভিটামিন সি, কে এবং ই। সেই সঙ্গে আছে ম্যাঙ্গানিজ, আয়রন, ফসফরাস, পটাশিয়াম ও জিঙ্কের মতো খনিজ উপাদান। তাই এই জুস আপনার ক্লান্তি দূর করার পাশাপাশি রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে। সঙ্গে মিশিয়ে নিতে পারেন খানিকটা লেবুর রস।

চিয়া বীজ দিয়ে তরমুজের জুস
তরমুজের জুস প্রাকৃতিকভাবে আপনাকে সতেজ রাখবে। তরমুজের জুস নিজেই ভিটামিন সি ও আয়রনে ভরপুর। বিশেষ করে গ্রীষ্মকালে। অন্যদিকে চিয়া বীজে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। সঙ্গে নানা খনিজ উপাদানে ভরপুর। আর তাই  জুসে এই দুইয়ের মিশ্রণ ঘটালে সহজেই তা আপনার ক্লান্তি দূর করবে।

ডাবের পানি
গ্রীষ্মের তাপদাহে ডাবের পানির চেয়ে স্বাদু কিছু হতে পারে না। এর গুণেরও শেষ নেই। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা থেকে শুরু করে রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ সবকিছুতেই প্রভাব রাখে এটি। চিয়া বীজ মিশিয়ে খেলে ওজন নিয়ন্ত্রণে কাজ করবে।

Link copied!