• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

ঘুমের আগে ত্বকের যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০১:১২ পিএম
ঘুমের আগে ত্বকের যত্ন

আবহাওয়া পরিবর্তনসহ নানা কারণে ত্বকে সমস্যা দেখা দিতে পারে। তাই ত্বকের প্রতি থাকতে হবে যত্নশীল। ত্বকের যত্নের জন্য আলাদা কোনো সময় রাখি না। তাই রাতে এর খানিকটা বাড়তি যত্ন নেওয়া জরুরি। রাতে ঘুমাতে যাওয়ার আগে ছোট ছোট ৫টি কাজ আপনাকে দেবে উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বক। চলুন জেনে নিই কিছু টিপস—

ক্লিনজিং
অনেকেই আছেন যারা বাইরে বের হলে হালকা মেকআপ করে নেন। কিন্তু বাড়িতে ফিরে মেকআপ তোলার কথা একদমই ভুলে যান। এই অভ্যাস থাকলে তা বাদ দিতে হবে। বাড়িতে ফিরে হাত ধোয়ার পাশাপাশি মুখও ভালো করে পরিষ্কার করে নিন। প্রথমে অয়েল বেসড ক্লিনজার দিয়ে প্রথমে মুখের মেকআপ তুলে ফেলবেন। এরপর একটি মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নেবেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী ক্লিনজার বেছে নিতে হবে।

টোনার 
মুখ পরিষ্কার করার পর আরও কিছুটা সময় রাখুন ত্বকের জন্য। মুখে পিএইচ-এর মাত্রা ঠিক রাখা জরুরি। এতে ত্বকের নানা সমস্যা নিয়ন্ত্রণে থাকে। মুখ পরিষ্কার করার পর ত্বকে টোনার ব্যবহার করুন। এটি ত্বকে পিএইচ-এর ভারসাম্য ধরে রাখে। সেইসঙ্গে জোগায় আর্দ্রতা। ফলে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

আই ক্রিম ব্যবহার
অনেকেই এক্ষেত্রে অবহেলা করেন। কিন্তু ত্বকের যত্নে আই ক্রিম ব্যবহারও সমান জরুরি। কারণ সারাদিন চোখে অনেক ধরনের চাপ পড়ে। যে কারণে চোখের চারপাশের ত্বক ধীরে ধীরে কালচে হতে শুরু করে। নিয়মিত যত্ন না নিলে এই সমস্যা আরও বাড়তে থাকে। তাই মুখে টোনার ব্যবহারের পর চোখের নিচে আই ক্রিম লাগিয়ে নিন।

মাসাজ
রাতের রূপচর্চায় যোগ করুন ফেস মাসাজ। এতে উপকার পাবেন। ঘুমাতে যাওয়ার আগে অন্তত ২-৩ মিনিট ফেস মাসাজ করুন। প্রথমে হাতে নিন পরিমাণমতো অ্যালোভেরা জেল। এরপর ধীরে ধীরে ফেস মাসাজ করুন। এতে মুখে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। ত্বকে অক্সিজেন সরবরাহ হবে পর্যাপ্ত। এতে ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

নাইট ক্রিম 
ঘুমাতে যাওয়ার ঠিক আগে মুখে ব্যবহার করতে হবে নাইট ক্রিম। এক্ষেত্রে জেল বেসড বা ওয়াটার বেসড নাইট ক্রিম বেছে নিন। এতে উপকার পাবেন। সেইসঙ্গে ঘুমাতে যাওয়ার অন্তত আধা ঘণ্টা আগে সব ধরনের গ্যাজেট দূরে সরিয়ে রাখুন। এতে ত্বকের ক্ষতি কম হবে।

Link copied!