• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ফলের গায়ে স্টিকার কেন থাকে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩০, ২০২২, ১০:২১ এএম
ফলের গায়ে স্টিকার কেন থাকে?

বাজারে ফল কিনতে গেলেই চোখে পড়ে ফলের গায়ে লাগানো ছোট্ট স্টিকার। আম, আপেল, কমলালেবু নাসপাতিসহ প্রায় সব ধরণের ফলেই এই ছোট্ট স্টিকার লাগানো থাকে। বিক্রেতাকে জিজ্ঞেস করতেই জবাব মিলে, ‘এই ফলগুলো বিদেশি এবং গুণগত মান ভালো’। ক্রেতারও সেই বিশ্বাসে কিনে নেন ফলগুলো। কিন্তু কখনও কি ভেবেছেন, কেন ফলের গায়ে  স্টিকার লাগানো থাকে? এর আসল কারণ কী হতে পারে?

পৃথিবীর বিভিন্ন দেশে এই ধরনের স্টিকার ব্যবহার করা হয়। ফলের গুণমান, দাম ও কী ধরনের প্রক্রিয়ায় ফলটি উৎপাদিত হয়েছে তা বোঝানো হয় এই স্টিকারের মাধ্যমে।

খাদ্যের গুণমান নির্ণায়ক আন্তর্জাতিক সংস্থা ‘আইএফপিএস’ বলছে, স্টিকার গুণগত মান বোঝায়। স্টিকারে চার সংখ্যার কোড থাকলে বোঝা যাবে ফলটি উৎপাদনে সাধারণ সার ও কীটনাশক ব্যবহার করা হয়েছে।

আবার কোডটি পাঁচ সংখ্যার হলে এবং কোডের প্রথম সংখ্যাটি ৮ হলে বোঝা যাবে ফলটি ‘জেনেটিকালি মডিফায়েড’ বা জিনগত পরিবর্তনের মাধ্যমে ফলানো হয়েছে। পাঁচ সংখ্যার  কোডটি যদি ৯ দিয়ে শুরু হয়, তবে বোঝানো হয় ফলটি সম্পূর্ণ জৈবিক পদ্ধতিতে ফলানো হয়েছে।

তবে স্টিকারের মাধ্যমে ভোক্তাকে বিভ্রান্ত করার বিষয়টিও হতে পারে। ফলের গায়ে স্টিকার দেখেই সেই ফল ভাল বলে ভেবে নেন ভোক্তারা। এতে ফল বিক্রি বাড়ে এবং বিক্রেতা লাভবান হোন। তাই স্টিকার থাকলেই ফলের মান ভালো হবে তা কোনো কারণ হতে পারে না বলে জানান বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা জানান, কিছু দেশে স্টিকার ব্যবহার করা হয় ফলের খুঁত ঢাকা দিতে। কিংবা ফলগুলো অন্য ফলের তুলনায় ভালো সেই প্রমাণ দিতে। স্টিকার দেখিয়ে অনেকসময় বেশি দামও চাওয়া হয়।

এছাড়াও স্টিকারগুলোকে যে আঠা দিয়ে ফলের গায়ে লাগানো হয় তা নিয়েও শঙ্কা প্রকাশ  করেছেন বিশেষজ্ঞরা। কারণ এসব আঠায় রাসায়নিক ব্যবহৃত হয়। এসব রাসায়নিক ফল ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে জানান বিশেষজ্ঞরা।

 

 

সূত্র: ফ্রুটসএনভেজিডটকম

Link copied!