• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

তৈলাক্ত ত্বকে মেকআপ বেশিক্ষণ ধরে রাখার টোটকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০১:১৫ পিএম
তৈলাক্ত ত্বকে মেকআপ বেশিক্ষণ ধরে রাখার টোটকা

যাদের ত্বক তৈলাক্ত, মেকআপ করে কোথাও গেলে তাদের অস্বস্থির শেষ থাকে না। ঠিকমতো মেকআপ বসে না। একটা সময় গিয়ে ছাড়া ছাড়া হয়ে আসে। বণের সমস্যা বেড়ে যায়। কিন্তু তারপরেও মেকআপ ছাড়া কোনো অনুষ্ঠানে তো যাওয়া যায় না। তাই স্বাভাবিক অবস্থায় তৈলাক্ত ত্বকের যত্ন তো নিতেই হয় পাশাপাশি মেকআপ করার জন্যেও মানতে হয় কিছু আলাদা পদ্ধতি। চলুন জেনে নেওয়া যাক সেগুলো কী-

 

প্রাইমার
তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হলো প্রাইমার। আর মেকআপ দীর্ঘস্থায়ী করতে প্রাইমার অবশ্যই ব্যবহার করতে হবে। এই ধরণের ত্বকে মেকআপ সহজেই তেলতেলে হয়ে ওঠে আর গলে যায়। তাই ফাউন্ডেশন লাগানোর আগে অবশ্যই মুখে প্রাইমার  লাগাবেন।

 

ক্লিঞ্জার
যাদের তৈলাক্ত ত্বক তারা এমন সব ফরমুলা পছন্দ করেন যা কয়েকদিনের মধেই তাদের ত্বক শুষ্ক করে দেয়। এসব ফরমুলা ত্বকের প্রাকৃতিক তেল শুষে নেয় আর এজন্যই আপনার তৈলাক্ত ত্বকের যত্নে হালকা মানের অয়েল ফ্রি ক্লিঞ্জার বাছাই করা উচিত। যার ভালো স্ক্রাবিং শক্তি থাকবে ও ত্বকের আসল সৌন্দর্য বের করে আনবে। ক্লিঞ্জার ত্বকের লোমকুপ বন্ধ হওয়া রোধ করে আর বাতাস চলাচলে সাহায্যও করে।

 

ফেসিয়াল মাস্ক
ফেসিয়াল মাস্ক মূলত তৈরি করা হয় তৈলাক্ত ত্বকের জন্য। এই পণ্যটি আপনার ত্বকে অতিরিক্ত তেল বের হওয়া আটকায়। তবে আপনি যদি বাজারের রাসায়নিক পণ্য দিয়ে রূপচর্চা করতে না চান তবে সেটি না করে বাসায় কোনো ঘরোয়া প্যাক তৈরি করে তৈলাক্ত ত্বকের যত্ন নিতে পারেন।

 

স্ক্রাব
স্ক্রাব আপনার তৈলাক্ত ত্বকের মরা কোষ দূর করে ত্বককে পুনরুজ্জীবিত করে তোলে। এছাড়া স্ক্রাব আপনার ব্ল্যাক হেডস দূর করবে। আপনার পছন্দের স্ক্রাব অল্প হাতে নিয়ে আলতো করে ২ মিনিট মুখে ঘষে ঘষে লাগান। কিছুক্ষন রাখুন আর তারপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

স্টিমার
আপনার তৈলাক্ত ত্বকের যত্নে স্টিমার খুব গুরুত্বপূর্ণ। এটি আপনার ত্বকের ময়লা বের করে আনতে সাহায্য করে। ঘরে স্টিমার না থাকলে একটি বাটিতে গরম পানি নিয়ে তাতেও স্টিম নিতে পারেন।

 

পানি নিরোধক কাজল 
আপনার ত্বক যদি হয় তৈলাক্ত হয় তবে আপনি অবশ্যই পানি নিরোধক কাজল আর আই লাইনার ব্যবহার করবেন। তা না হলে আপনার তৈলাক্ত ত্বকে চোখের পাতায় আইলাইনার তেলতেলে হয়ে উঠতে পারে।

 

অয়েল ফ্রি কমপ্যাক্ট
অয়েল ফ্রি কমপ্যাক্ট ত্বক চকচকে রাখার পাশাপাশি ত্বকের তেল নিয়ন্ত্রণ করে। আপনাকে এমন কমপ্যাক্ট নিতে হবে যা হালকা এবং সহজে ত্বকে মিশে যায় আর ত্বকে ম্যাট ফিনিশ দেয়।

 

মিনারেল ফাউন্ডেশন
যাদের ত্বক তৈলাক্ত তাদের বেছে নিতে হবে হালকা ফাউন্ডেশন। মিনারেল ফাউন্ডেশন হালকা, অয়েল ফ্রি আর এতে আপনি পাবেন ম্যাট ফিনিস। এতে রয়েছে এস পি এফ যা রোদে পোড়া থেকে ত্বক রক্ষা করবে।

Link copied!