• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

শীতে মুখের ব্ল্যাকহেডস দূর করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২৩, ০৭:৫৬ পিএম
শীতে মুখের ব্ল্যাকহেডস দূর করার উপায়
নিয়মিত ত্বকের যত্ন নিলে ব্ল্যাকহেডস রোধ করা যায়। ছবি : সংগৃহীত

শীতেকালে ত্বকে শুষ্কতার পাশাপাশি আরও একটি সমস্যা তৈরি হয় সেটি হলো, ব্ল্যাকহেডস। বাইরের ধুলাবালি থেকেই হয়ে থাকে এগুলো। সারামুখে কোনও দাগ নেই কিন্তু ব্ল্যাকহেডস এসে সুন্দর মুখখানি কালোদাগে ভরিয়ে রেখেছে। 

রূপ বিশেষজ্ঞেরা বলছেন অবাঞ্ছিত এই ব্ল্যাকহেডস তাড়াতে মাসে অন্তত একবার হলেও পার্লারে গিয়ে ভালো মানের ফেসিয়াল করা উচিত। তার আগে এবং পরে ঘরোয়াভাবে যত্ন নিলে এসব ছোপ ছোপ দাগ হওয়া রোধ করা যায়। জেনে নিন সে উপায়-

চিনি ও নারকেল তেল
মোটা দানার চিনি হলে গুঁড়া করে নিন। এরপর তারসঙ্গে মিশিয়ে নিন নারকেল তেল। এবার হালকা হাতে মুখে ঘষতে থাকুন। ৩ মিনিট পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের মরা কোষ সরিয়ে ভেতর থেকে উজ্জ্বল করে তুলবে।

ওটমিল ও টক দই
প্রথমে ওটস গুঁড়া করে নিয়ে তারসঙ্গে টক দই মিশিয়ে মুখে মেখে রাখুন। ২মিনিট পর হালকা হাতে ঘষে কিছুক্ষণ পর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নিতে সাহায্য করে ওটমিল। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

লাল চিনি ও শসা  
ত্বকের আর্দ্রতা ধরে রাখতে দারুণ উপকারী শসার রস। এর সঙ্গে লাল চিনি মিশিয়ে মুখে আলতো করে ঘষতে থাকুন মিনিট দুই। তারপর মুখ ধুয়ে ফেলুন। এটি ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস-এর সমস্যা দূর করতে সাহায্য করে।

গ্রিন টি স্ক্রাব
চা খেয়ে গ্রিন টি-ব্যাগ ফেলে না দিয়ে চা পাতা বের করে নিন। এবার ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিয়ে মুখে মেখে রাখুন। হালকা হাতে নাক এবং ঠোঁটের চারপাশে ঘষুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।

চিনি ও লেবুর রস
যাদের ত্বক অতিরিক্ত রুক্ষ এবং ব্ল্যাকহেডসের সমস্যা রয়েছে, তারা লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে মুখে মাখুন ৫ মিনিটের মতো। ব্ল্যাকহেডস থাকলে দূর হয়ে যাবে।

Link copied!