• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

কীভাবে বুঝবেন প্রেমে পড়েছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৩, ১২:৪৭ পিএম
কীভাবে বুঝবেন প্রেমে পড়েছেন

প্রেমে পড়া মানুষের জীবনের শ্রেষ্ঠ অনুভূতিগুলোর একটি। এ নিয়ে কবি-সাহিত্যিকেরা দিস্তার পর দিস্তা লিখেছেন। একেকজনের প্রেমের অনুভূতি ও তার প্রকাশ একেক ধরনের। কে কখন কী কারণে একে অপরের প্রেমে হাবুডুবু খাচ্ছে ঠিক নেই। তার ওপর এখন মানুষের জীবন ও সম্পর্কগুলো এত বেশি জটিল হয়ে পড়েছে যে পরিচয় বা বন্ধুত্ব কখন প্রেমে পরিণত হয়, বোঝাই দায়। তাই , কোন লক্ষণগুলো থাকলে বুঝবেন আপনি প্রেমে পড়েছেন। চলুন দেখে আসি—

আহা কী আনন্দ!
প্রেম নিজেই ভীষণ ইতিবাচক ও শক্তিশালী এক অনুভূতি। যখন আপনি প্রেমে পড়েন, সে আপনার সমস্ত অনুভূতিগুলো নিজের নিয়ন্ত্রনে নিয়ে ফেলে। সঙ্গীর কথা বা তাঁর সঙ্গে কাটানো মুহূর্তগুলো ভাবলেই প্রচণ্ড ইতিবাচকতা অনুভব করেন। বেড়ে যায় উৎসাহ, কাজের স্পৃহা। কারণে অকারণে সবকিছুতেই খুঁজে পাওয়া যায় আনন্দ।

চোখ ফেরানো দায়
প্রেমে পড়লে আপনি চোখের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন। চোখ নিয়ে আছে কত কবিতা-গান! ‘প্রহর শেষের আলোয় রাঙা সেদিন চৈত্রমাস, তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ’—প্রেমে পড়লে আপনি চোখের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলবেন। দুচোখ কেবলই বিভোর হয়ে তাকিয়ে থাকবে তার দিকে। সারাক্ষণ চোখে হারাবেন তাকে।

সময় কাটানোর পাঁয়তারা
আপনি যখন কারও সঙ্গ উপভোগ করতে শুরু করেন, মস্তিষ্ক চেষ্টা করে তার সঙ্গে আরও বেশি সময় কাটানোর নানা অজুহাত বের করতে। তার সঙ্গে দেখা করার জন্য নানা ফন্দিফিকির মাথায় আসতে শুরু করেছে। পরিশেষে দেখাটা করেই ফেলবন।

উল্টো ভালো লাগা!
কাজটা অন্য কেউ করলে ভীষণ বিরক্ত হতেন। হয়তো রেগেমেগে কিছু বলেই বসতেন। অথচ সে করায় আপনার চোখেই লাগল না। এমনকি বিষয়টা আপনার কাছে খানিকটা মিষ্টিই লাগল। এমনটা কেবল প্রেমে পড়লেই হয়। বিশেষ করে শুরুর দিনগুলোতে।

হাওয়া হয়ে যায় সময়
দুজনে হয়তো স্রেফ গল্প করেই ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিয়েছেন। অথচ আপনার মনেই হয়নি, এতক্ষণ সময় পেরিয়ে গেছে। মনে হয়েছে, এই তো সবে বসেছিলেন!

সবকিছুই ভালো লাগে 
প্রেমে পড়লে মানুষের বাস্তব জ্ঞান লোপ পায়। হারিয়ে ফেলে যুক্তির বোধ। তখন তার অযৌক্তিক কাজেও আপনি আপত্তিকর কিছু খুঁজে পান না। কিংবা অদ্ভুত কর্মকাণ্ডও ভালো লাগতে থাকে।

তাকে ঘিরে আবর্তন
আপনি যখন কারও প্রেমে পড়বেন, সব সময় তাকে নিয়েই ভাবতে ইচ্ছা করবে। তার কথা, তার সঙ্গে কাটানো সময়ের কথা ভাবতেই ভালো লাগবে। আর সে সামনে থাকলে ইচ্ছা করবে ছুঁয়ে দেখতে। অন্যদের হাত ধরলেও হয়তো স্বাভাবিকই ঠেকে। অথচ তার আঙুলে আঙুল ঠেকলেই যেন শরীরে বিদ্যুৎ খেলে যায়!

তার সুখেই নিজের সুখ
আপনি সব সময় নিজেকে সুখী রাখার চেষ্টা করেন, সেটাই স্বাভাবিক। কিন্তু যখন প্রেমে পড়বেন, তখন এর চেয়েও জরুরি হয়ে পড়বে আপনার সঙ্গীকে সুখী রাখার চিন্তা। এমনকি নিজের সুখ বাদ দিয়ে হলেও। যখন নিজেকে এটা করতে দেখবেন, বুঝবেন আপনার প্রেম রীতিমতো পরিণত হয়ে গিয়েছে।

Link copied!