• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

প্রকৃতির কল্যাণে যেসব শখ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০২:৪৬ পিএম
প্রকৃতির কল্যাণে যেসব শখ
শখ ও প্রয়োজন দুটোর সমন্বয় করতে পারলে চমৎকার হয়। ছবি : সংগৃহীত

শৌখিন মানুষের কত রকমের শখ থাকে তার শেষ নেই। তবে এই শখকেও যদি কাজে লাগানো যায় কোনো কিছুর কল্যাণে, তাহলে ক্ষতি কী? আর সেই কল্যাণ যদি হয় পরিবেশ ও পৃথিবীর, তাহলে তো এর চেয়ে ভালো আর কিছুই হতে পারে না। 

আসলে আমরা চাইলে শখ হিসেবে এমন কিছু বেছে নিতে পারি, যাতে মন ভালো থাকবে। অন্যদিকে চারপাশে পরিবেশের জন্যও উপকার হবে।  সেরকম কিছু শখের বিষয়ে জেনে নেওয়া যাক। 

গাছ লাগানো বা বাগান করা শখের কাজগুলোর মধ্যে একটি। আপনার যদি এক চিলতে বারান্দা কিংবা ছাদ থাকে, তাহলে কোনোকিছু না ভেবেই গাছ লাগিয়ে দিতে পারেন তাতে। সেখানে থাকতে পারে মৌসুমি ফুল, ফল, সবজি বা বনজ উদ্ভিদ জাতীয় গাছ। এতে প্রাণপ্রকৃতি যেমন রক্ষা হয়, তেমনি আপনার শখও পূরণ হবে।

অনেকে শখ করে পশু-পাখি পালন করেন। এটিও চমৎকার একটি কাজ। শখের কারণে তাদের লালন-পালন করা হয় ঠিক, অপরদিকে কিছু প্রাণীও আদর যত্নে, নিরাপদে প্রতিপালিত হবে। কেউ কেউ শখ করে মাছ চাষ করে থাকেন। শখের কারণে হোক বা বাণিজ্যিক কারণে হোক, মাছ চাষের ফলে প্রকৃতির কিছু ভারসাম্য বজায় থাকে। 

যেমন চাষের জন্য প্রচুর পানির প্রয়োজন হয়। পানির জন্য প্রয়োজন পুকুর কিংবা নদী। আজকাল যদিও যন্ত্রের সাহায্যে এ কাজ করা যায়, তবু পানির জন্য মাটির গভীরতার প্রয়োজন হয়। আর মাটির অবস্থান ঠিক না থাকলে পানি উত্তোলন সম্ভব নয়। 

আরও একটি চমৎকার শখ হলো, স্বেচ্ছাসেবীমূলক কোনো কাজে জড়ানো। আপনার আশপাশের অসহায় মানুষদের সহায়তা করতে পারেন। এতে দিনশেষে অত্যন্ত আত্মতৃপ্তি কাজ করবে। শখ হিসেবে এসব কাজ আপনাকে শ্রদ্ধাশীল অবস্থানে রাখবে। আপনার যদি শখ থাকে কোনো সৃজনশীল কাজ করার, তাহলে সেই কাজটিকে শুধুমাত্র শখ হিসেবে না রেখে আগ্রহী কাউকে শেখাতে পারেন। 

এতে অন্তত কেউ উপকৃত হলো। এমন আরও অনেক কাজ রয়েছে যা আপনি নিজেই খুঁজে নিতে পারেন শখ হিসেবে। সে শখ প্রয়োজন হয়ে দাঁড়াবে চারপাশের। 

আসলে শখ ও প্রয়োজন দুটোর সমন্বয় ঘটাতে পারলে সবচেয়ে সুন্দর হয়।

Link copied!