• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
গবেষণা

স্ত্রী খুশি থাকলেই সুখী সংসার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ০২:৪৩ পিএম
স্ত্রী খুশি থাকলেই সুখী সংসার

কথায় আছে ‘সংসার সুখের হয় রমণীর গুণে’। তবে এখন গবেষণা বলছে, ‘রমণী খুশি থাকলেই হবে সুখের সংসার’। হ্যাঁ সম্প্রতি দাম্পত্যজীবনের সম্পর্ক নিয়ে এক গবেষণায় এমনটাই উঠে এসেছে। গবেষকরা জানিয়েছেন, যে সংসারে স্ত্রী খুশি থাকে, সেই সংসার সুখের হয়।

বর্তমান সময়ে বিয়ের হওয়ার চেয়ে গড়ার চ্যালেঞ্জ বেশি। মানে বিয়ে টিকিয়ে রাখা এখন বড় চ্যালেঞ্জ। বেশিরভাগই সংসারই এখন ভেঙে যায়। পরস্পরের বোঝাপড়া না হওয়া, শরীরিক অপূর্ণতা, অর্থনৈতিক অনিশ্চয়তা অথবা মানসিক অশান্তির কারণে দাম্পত্যজীবনে ফাঁটল ধরে। তবে এক্ষেত্রে স্ত্রীকে খুশি রাখলে এসব সমস্যার অনেকটাই সমাধান পাওয়া সম্ভব। গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। 

ব্রাইট সাইড-এ প্রকাশিত এক প্রতিবেদনে গবেষণার বিষয়ে জানানো হয়। গবেষনার বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে গবেষকরা জানান, দীর্ঘমেয়াদী মিলনে স্ত্রী যত বেশি সন্তুষ্ট হন, স্বামীও ততই বেশি সুখবোধ করবেন দাম্পত্যজীবন নিয়ে। স্ত্রী খুশি থাকলে স্বামীকেও সুখে রাখে। সংসারী হয়। 

গবেষণাটি করা হয় ২৯৪ দম্পতির উপর। যারা গড়ে ৩৯ বছর ধরে বিবাহিত রয়েছেন। তাদের দাম্পত্যজীবনের বিভিন্ন তথ্য বিশ্লেষন করা হয়। যেখানে দেখা যায়, যে নারীরা দাম্পত্য জীবনে সুখী তারা ৬ পয়েন্টের মধ্যে অধিকাংশই ৫ পয়েন্ট রেটিং দেন। অন্যদিকে স্বামীদের রেটিংও তাদের স্ত্রীদের চেয়ে বেশি ইতিবাচক ছিল।

গবেষকরা জানান, নারীরা সুখী হলে সঙ্গীর জন্য আরও বেশি কিছু করার প্রবণতা রাখে। যা  স্বামীর জীবনে ইতিবাচক প্রভাব ফেলে। স্বামী অসুস্থ হলে স্ত্রীরও সুখ কমে যায়। তবে স্ত্রী অসুস্থ হলে স্বামীর সুখের মাত্রায় তেমন পরিবর্তন হয় না। অন্যদিকে স্বামীর কোনও বিষয়ে বা পরিস্থিতিতে খারাপ লাগলে স্ত্রী তার যত্ন নিবে। অথচ স্ত্রী অসুস্থ হলে স্বামীর মধ্যে একই ধরণের মানসিক চাপ হয় না।

স্ত্রীর অবদানের বিষয়টি নিয়ে প্রফেসর পল ডলান তার বইয়ে লিখেছেন। ‘হ্যাপি এভার আফটার: এস্কেপিং দ্য মিথ অব দ্য পারফেক্ট লাইফ’বইয়ে এই লেখক দাবি করেন, একটি বিবাহিত জীবনে নারীদের তুলনায় পুরুষরা বেশি লাভবান হন। আবার বিবাহিত নারীরা সংসারের চাপে তুলনামূলক কম বাঁচেন। অন্যদিকে বিবাহিত পুরুষরা বেঁচে থাকেন বেশি দিন।

Link copied!