• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

যেসব অভ্যাসে আপনি দরিদ্র হচ্ছেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২, ০৭:১৫ পিএম
যেসব অভ্যাসে আপনি দরিদ্র হচ্ছেন

যত দিন যাচ্ছে, খরচ বেড়েই চলেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও বেড়েই চলেছে। আয়- ব্যয়ের মাঝে সামঞ্জস্যতা না থাকলে রীতিমতো হিমশিম খেতে হয়। জীবনে স্বচ্ছলতা থাকা সবারই কাম্য। তবুও অনেক সময় নিজের কিছু অভ্যাসের কারণে আমরা দরিদ্র হতে থাকি। মানে মাস শেষে অর্থ সংকটে পড়তে হয়। এই অভ্যাস পরিত্যাগ করলে জীবনে স্বচ্ছলতা ফিরে আসবে। সেই সঙ্গে অর্থ সঞ্চয় করাও সম্ভব হবে। 

হিসেব ছাড়াই খরচ করা

কোথায় কোথায় ব্যয় করেছেন তা মনেও রাখছেন না। শুধু খরচই করে যাচ্ছেন। এমন অবস্থায় বিপদে তো পড়তেই হবে। ডায়েরিতে খরচ লিখে রাখার অভ্যাস নেই। তাই হিসেব ছাড়া খরচ করার অভ্যাস রয়েছে আপনার। এক সময় প্রয়োজনে টাকা খুজে পাবেন না। তাই খরচগুলো খাতায় লিখে রাখুন। হিসেব অনুযায়ী খরচ করুন।

অপ্রয়োজনীয় কেনাকাটা

অহেতুক কেনাকাটার অভ্যাসও আপনাকে দরিদ্র করে দেবে। যে জিনিসের প্রয়োজন নেই সেই জিনিসটি না কেনাই ভালো। অথচ ক্রেডিট কার্ড রয়েছে বলে অহেতুক অপ্রয়োজনীয় জিনিসও কিনে বেড়াচ্ছেন অনেকে। এতে খরচ তো লাগামহীন হবেই। অনলাইনে কেনাকাটার অভ্যাসও আপনাকে দরিদ্র করে দেবে। আকর্ষনীয় অফার দেখেই কিনতে ইচ্ছে হবে। অথচ তা আপনার প্রয়োজনও নেই। এই অভ্যাস থাকলে এখনই সতর্ক হোন।

সবসময় গাড়িতে চলাফেরা

ধনীর দুলালি হলে আপত্তি নেই। কিন্তু যদি স্বচ্ছল মধ্যবিত্ত পরিবারের একজন হোন তবে সবসময় গাড়ি চড়ার অভ্যাস বাদ দিন। মাঝে মাঝে রিকশা বা অন্য যানবাহনে চড়েও নিজের গন্তব্যে যেতে পারেন। সবসময় গাড়ি ছাড়া যারা চলতে পারে না তারা হয়তো একসময় দরিদ্রের পথেই যেতে পারে। কারণ জীবনের প্রতিটা সময় একভাবে কাটে না। 

পরিকল্পনা না করা

পরিকল্পনা ছাড়াই কাজ করেন আপনি? এই অভ্যাসও আপনাকে দরিদ্র করে তুলতে পারে। কারণ পরিকল্পনা করে কাজ করলেই আপনি সব কাজে সফলতা পাবেন। অর্থ সংকটেও পড়তে হবে না। 

বাইরে খেতে যাওয়া

বাইরে খাওয়ার অভ্যাস আছে আপনার? মাঝে মাঝে খাওয়াই যায় বাইরে। কিন্তু আপনি কি প্রতিদিনই বা প্রায়ই বাইরে খেতে পছন্দ করেন। এই অভ্যাসও বিলাসিতা আরেক রূপ। সেই সঙ্গে এটি স্বাস্থ্যসম্মতও নয়। বাইরের খাবার থেকে ঘরের খাবার স্বাদে কিছুটা কম হলেও সাশ্রয়ী। তাই বাইরে খাওয়ার অভ্যাস কমিয়ে দিন। এখনই সাশ্রয়ী হয়ে দরিদ্রতা থেকে দূরে থাকুন।

ধূমপান

ধূমপায়ীরা বেহিসেবী হয়ে থাকেন। মানে দিনে কয়টা সিগারেট খাচ্ছেন তাও হিসেব রাখেন না। পকেটের টাকা খরচ করে সিগারেট কিনে খেতে যেন তাদের কষ্টও হয় না। তাই প্রতিদিনই অনেক টাকা খরচ হয়ে যায়। মাস শেষে হিসেব করলে দেখা যাবে, আয়ের চার ভাগের এক ভাগ তো ধূমপানের ব্যয় হয়ে গেছে। তাই এখনই এই অভ্যাস ত্যাগ করুন।

Link copied!