• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

নতুন পোশাকে দাগ তোলার সহজ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ০২:৩১ পিএম
নতুন পোশাকে দাগ তোলার সহজ উপায়
ছবি: সংগৃহীত

কোনো উত্সব বা দাওয়াতে নতুন জামা পরা হয়। মার্কেট থেকে কেনা নতুন জামাটি পড়লে খুব সতর্ক থাকা হয়। যেন কম ময়লা হয়। কোনো দাগ যেন না পড়ে। এরপরও খাওয়ার সময় বা অন্য যেকোনো কারণেই কৗভাবে যেন দাগ পড়ে যায়। বিশেষ করে বাচ্চাদের জামাতে তো দাগ পরবেই। জামা কাপড়ের জেদী দাগ ওঠানো বেশ কষ্টের। আর নতুন পোশাকে ধুলো-বালি-দাগ, জামায় খাবার পড়ে দাগ হলে তো মনই খারাপ হয়ে যায়। তবে মন খারাপ না করে কিছু ঘরোয়া  কৌশলে এসব দাগ তুলে ফেলুন।

  • পোশাকে খাবার পড়ে তেলের দাগ হয়ে গেছে। চিন্তা নেই। দাগের জায়গায় ট্যালকম পাউডার ছিটিয়ে দিন। ওই অংশটির নিচের দিকে একটি ব্লটিং পেপার রাখুন। এরপর  আরও কিছুটা পাউডার নিয়ে দাগের জায়গাটি ঘষুন। দাগ সহজেই উঠে যাবে।
  • কাপড়ের তেলের দাগ উঠে গেলে যদি হলদেভাব থাকে তবে পানি ডিটারজেন্ট মিশিয়ে দাগের উপর মাখিয়ে রাখুন। এটা শুকাতে দিন। কিছু সময় পর পানি দিয়ে ধুয়ে নিলেই দাগ উঠে যাবে।
  • কাপড়ের যে কোনো দাগ তোলার জন্য দারুন উপকারী ​ভিনিগার আর মুলতানি মাটির মিশ্রণ। এটি দাগের উপর লাগিয়ে রাখুন।  শুকিয়ে গেলে একটি ভেজা কাপড় দিয়ে দাগের উপর ঘষুন। দাগ উঠে যাবে।
  • বাচ্চাদের পোশাকে বেশিরভাগ সময়ই চকোলেটের দাগ লেগে যায়। এই দাগ তোলার সহজ উপায় হচ্ছে অ্যামোনিয়া সলিউশন। কাপড়ে লেগে থাকা চকোলেট শুকিয়ে নিন। এরপর তার বাড়তি অংশগুলো ঝেড়ে ফেলুন। বাকিটা কাপড়ে লেগে থাকবে। এবার ৫ মিনিট পর অ্যামোনিয়া সলিউশন এক ফোঁটা এক ফোঁটা করে দাগের উপর দিন। অন্য একটা কাপড় দিয়ে দাগের অংশগুলো ঘষে নিন। কিছুক্ষণ রেখে দিন। এরপর ভালো করে ধুয়ে নিলেই চকোলেটের দাগ উঠে যাবে।
  • নতুন পোশাক পরে মেকআপের সময় অসাবধানতায় কাপড়ে দাগ বসে যেতে পারে। দাগের জায়গায় খানিকটা টেলকম পাউডার ছড়িয়ে ঘষে নিন। এরপর কুসুম গরম পানিতে লিকুইড ডিটারজেন্ট দিয়ে ধুয়ে নিন। মেকআপ বা লিপস্টিকের দাগ উঠে যাবে।
  • নতুন পোশাকে ঘামের দাগ তুলতে পানি আর বেকিং সোডার একটি পেস্ট লাগিয়ে নিন। দাগযুক্ত স্থানে পেস্টটি লাগিয়ে ঘণ্টাখানেক কাপড়টি ভিজিয়ে রাখুন। এরপর ডিটারজেন্ট দিয়ে একটু ঘষে নিলেই দাগ উঠে যাবে।
  •  ফলের রস পান করার সময় বাচ্চারা কিংবা বড়রা নতুন পোশাকে ফেলে দিতে পারে। সেই দাগ তুলতে পোশাকটি  কুসুম গরম পানিতে ভিজিয়ে রেখে দিন। কিছুক্ষণ পর সাবান দিয়ে ঘষে নিন। জাম,ডালিমের মতো রঙিন ফল হলে সাবান ব্যবহার না যাবে না। এক্ষেত্রে কুসুম গরম পানিতে ধুয়ে গ্লিসারিন লাগিয়ে নিন। কিছুক্ষণ পর আবার পানি দিয়ে ধুয়ে নিন। দাগ উঠে যাবে।
Link copied!