• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫

তেলে কি খুশকি কমবে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ০৮:৩৭ পিএম
তেলে কি খুশকি কমবে?

 শীতের সময় চুলের গোড়ায় খুশকি হয়। মাথার চামড়ায় চুলকানি বেড়ে যায়। চুল পড়াও বেড়ে যেতে থাকে। কারণ নিয়মিত চুল পরিষ্কার না করলে ময়লা জমে খুশকির সমস্যা বাড়তেই থাকে। ছোট-বড় সব বয়সেই খুশকি হতে পারে। খুশকি হলে মাথায় তেল দিলে সমাধান পাওয়া যায় এমনই ধারণা রয়েছে মুরব্বীদের। দাদী নানীরা এই তথ্যেই বিশ্বাসী। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। বরং তেলের কারণে খুশকির উপদ্রব আরও বেড়ে যেতে পারে বলে জানিয়েছেন ত্বক বিশেষজ্ঞরা। 

বিশেষজ্ঞরা জানান, খুশকি হওয়া সাধারণ ব্যাপার। খুশকির মাত্রা বেড়ে গেলে একে সেবোরিক ডার্মাটাইটিস বলে। মাথা থেকে মরা চামড়া উঠতে থাকে। শরীরের তেল গ্রন্থিযুক্ত স্থানে যেমন- মাথার ত্বক, বুকের মাঝে, কানের পিছনে এবং ভিতরে এটি আক্রমণ করে। এছাড়াও  ভুরু, নাক, ঠোঁটেও এই রোগের ছড়াতে পারে। চোখের পাতায় খুশকি হলে তাকে ব্লেফাবাইটিস বলে। এতে চোখের পাতা লালচে হয় এবং সাদা আঁশের মতো মরা চামড়া উঠে। এরমধ্যে বাইরের জীবাণুর আক্রমণে একজিমার মতো হতে পারে।

বিশেষজ্ঞরা জানান, তেল চুলের জন্য ভালো। কিন্তু তেল দিলে খুশকি কমবে না। বরং আরও বেড়ে যেতে পারে। কারণ তেল দিলে মাথায় ছত্রাকের আক্রমণ হয়। ক্রমান্বয়ে খুশকি বাড়তেই থাকে। খুশকি দূর করতে খৈলও ব্যবহার করেন অনেকে। এটি সরিষা থেকে তেল বানাতে এক ধরনের বর্জ্য পদার্থ। এই খৈল ব্যবহারে খুশকি কমবে না বরং মাথার ত্বকে লেগে যায়। তাই খুশকি সাময়িকভাবে অদৃশ্য হয়ে থাকে। মনে হবে খুশকি দূর হয়ে গেছে। থাকে। তাই খুশকি দূর হয়েছে বলে মনে হয়।  

এছাড়াও ভেজা চুল বাধলে কিংবা চুলের নিচে পানি আটকা পড়লে খুশকি বাড়াতে পারে। আবার খুশকি আছে এমন কারও চিরুনি ব্যবহার করলেও খুশকি বাড়বে। খুশকি জনিত ছত্রাক। যা সহজেই অন্য মাথায় চলে যেতে পারে। 

খুশকি দূর করতে বাজারে শ্যাম্পুর পাওয়া যায়। সেগুলো সাময়িক সমাধান দেয়। কিন্তু পুরোপুরি খুশকি দূর করা কষ্টকর। তাই খুশকিকে দমিয়ে রাখতে তেল নয় বরং জিঙ্ক পাইরিথিওন, সেলেনিয়াম সালফাইড ও কেটোকোনাজল শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। 

Link copied!