• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ডালে পোকা ধরা ‍কিছুতেই আটকাতে পারছেন না? জেনে নিন ৪ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২৩, ০২:৩২ পিএম
ডালে পোকা ধরা ‍কিছুতেই আটকাতে পারছেন না? জেনে নিন ৪  উপায়
রোদে দিলেও ডালে পোকা ধরে না । ছবি : সংগৃহীত

চালে যেমন পোকা ধরে, তেমনি ডালেও পোকা ধরার সমস্যা হয়। আর এই সমস্যার মুখোমুখি মাঝেমধ্যেই পড়তে হয় আমাদের। যারা সারা মাসের বাজার একসঙ্গে কিনে রাখেন তাদের জন্য তো  আরও বেশি ঝুঁকি। তবে এখন শীতকাল। শীতে যেকোনো জিনিস অনায়াসে রোদে দেওয়া যায়। কিন্তু অনেকের হাতেই সেই সময় থাকে না। সেক্ষেত্রে কিছু টোটকা কাজে লাগতে পারেন। সেগুলো হলো-  

লবণ
পোকার হাত থেকে যেকোনো ডাল রক্ষা করতে চাইলে লবণ হতে পারে আপনার অন্যতম ভরসার উপাদান। কৌটায় রাখার সময় ডালের মধ্যে এক টেবিল চামচ করে লবণ ছড়িয়ে দিন। পোকা ধরবে না।

শুকনা মরিচ
ডালে পোকা ধরার সমস্যা রোধ করার আরও একটি অসাধারণ উপায় হলো শুকনা মরিচ।  ডালের কৌটায় শুকনা মরিচ ফেলে রাখলে পোকা আসবে না। তবে এক্ষেত্রে মরিচ খানিকটা চিঁড়ে দিলে আরও কার্যকরী হবে। মরিচ ঝাঁঝে পোকামাকড় ধরবে না।

নিমপাতা
পোকামাকড় দূর করতে নিমপাতার সঙ্গে অন্যকিছুর তুলনা হয় না। বিভিন্ন ঘরোয়া সমস্যায় নিমপাতার ব্যবহার অনেক দিনের পুরোনো। তাই এটিও লাগোতে পারেন কাজে। পোকা ধরার হাত থেকে ডাল সুরক্ষিত রাখতেও ব্যবহার করুন নিমপাতা। ডালের কৌটার মধ্যে কয়েকটি নিমপাতা রেখে দিন। নিমের গন্ধে পোকামাকড় ঘেঁষতে পারবে না।

লবঙ্গ
এটিও এমন একটি উপাদান যা, ঘরোয়া বিভিন্ন সমস্যায় টোটকা হিসেবে বেশ উপকারী। ডালের কৌটায় ৬-৭টি লবঙ্গ ফেলে রাখুন। ৬ মাস থাকলেও ডালে পোকা আসার সাহস করবে না।

Link copied!