• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপের বাইরে কাতারে চলছে অন্য প্রতিযোগিতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৪:৫৭ পিএম
বিশ্বকাপের বাইরে কাতারে চলছে অন্য প্রতিযোগিতা

এই বছর বিশ্বকাপ ফুটবল আয়োজন চলছে কাতারে। মেতে উঠেছে পুরো দেশ। তবে বিশ্বকাপের বাইরে আরও একটি প্রতিযোগিতা শুরু হয়েছে দেশটিতে। অন্য রকম একটি সৌন্দর্য প্রতিযোগিতা। যেখানে অংশগ্রহণকারীরা হচ্ছে বিভিন্ন উপসাগরীয় দেশের।  বয়স ও জাত অনুসারে বিভিন্ন বিভাগে প্রতিযোগিতা করছেন অংশগ্রহণকারীরা।

এই প্রতিযোগিতা হচ্ছে আশ-শাহানিয়ার কাতার ক্যামেল মাজায়েন ক্লাব সুন্দরীর। যেখানে এবার অংশ নিচ্ছে উট। কাতার ক্যামেল মাজায়েন ক্লাবের সভাপতি হামাদ জাবের আল-আতবা এই প্রতিযোগিতার মূল আয়োজক।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পাওয়া প্রতিবেদনে হামাদ জাবের আল-আতবার বলেন, “ধারণাটি ফুটবল বিশ্বকাপের মতোই। আমরা একটি উট বিউটি বিশ্বকাপের আয়োজন করেছি। উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের অংশগ্রহণকারীরা এখানে রয়েছে। এই প্রতিযোগিতায় উটের সৌন্দর্য পরিমাপ করা হয়। তাদের বৈশিষ্ট্য দেখে এক দল থেকে অন্য দলকে আলাদা করা হয়। যেমন কালো উটের শরীরের আকার, মাথা ও কানের অবস্থান দেখে সৌন্দর্য বিচার করা হয়।’

বিভিন্ন প্রজাতির উট এই প্রতিযোগিতায় অংশ নেয়। মাঘাতীর প্রজাতির উটও রয়েছে এখানে।  হামাদ জাবের আল-আতবার জানান, এই প্রজাতির উটের ক্ষেত্রে সমানুপাতের সন্ধান করা হয়। তাদের কান, দাঁড়ানোর ভঙ্গি, মুখ বেঁকে যাওয়ার মতো বৈশিষ্ট্য দেখা হয়। পাশাপাশি আসেল প্রজাতির উটের ক্ষেত্রে কানের অবস্থান দেখা হয়। এসব উটের  হাড় ও খুরগুলোর সূক্ষ্মতা যাচাই করা হয়। সব দিক দেখেই সেরা উটের তালিকা করা হয়। সেই তালিকা থেকেই সৌন্দর্য বিচারে সেরা উটকে পুরস্কৃত করা হয় বলে জানিয়েছেন হামাদ জাবের আল-আতবা।

 

সূত্র: জিনিউজ

Link copied!