• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

সড়কে চলতে ও আকাশে উড়তে প্রস্তুত বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০১:১৫ পিএম
সড়কে চলতে ও আকাশে উড়তে প্রস্তুত বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি

মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে আইনি অনুমোদন পেয়েছে দেশটির আলেফ অ্যারোনটিকসের উড়ন্ত গাড়ি। ফলে এটি এখন উড়ার অপেক্ষায় আছে। এটি একটি ইলেকট্রিক গাড়ি, যা বিমানের মতোই টেক অফ ও অবতরণে সক্ষম।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, কোম্পানিটির উড়ন্ত গাড়ি ওড়ার জন্য ইউএস ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) কাছ থেকে বিশেষ সনদ পেয়েছে। যুক্তরাষ্ট্রে এটিই প্রথম কোনো উড়ন্ত গাড়ি, যেটি ওড়ার আইনি অনুমোদন পেল।

২০২২ সালে আত্মপ্রকাশ করেছিল গাড়িটি। যা রাস্তায় চলতে চলতে ফের চাইলেই আকাশপথে উড়াল দিতে পারে। একবার চার্জ দিলে এই গাড়ি ১৭৭ কিমি আকাশপথে ও ৩২২ কিমি সড়কপথে পাড়ি দিতে সক্ষম।

আলেফ অ্যারোনটিকস এক বিবৃতিতে বলেছে, গাড়িটির বৈদ্যুতিক উড্ডয়ন ও অবতরণের কৌশল নিয়ে এফএএ সক্রিয়ভাবে কাজ করছে। এফএএর কাছ থেকে পাওয়া বিশেষ সনদে উড়ন্ত গাড়ির ওড়ার স্থান ও উদ্দেশ্য নির্ধারণ করে দেওয়া হয়েছে।

গাড়িটি এক বা দুজন যাত্রী বহন করতে পারবে। সড়কপথে যানজট ও যে কোনো দুর্ঘটনার কারণে চলাচল থেমে গেলেও গাড়িটি উড়তে পারবে। তাই এটির দাম রাখা হয়েছে প্রায় তিন লাখ মার্কিন ডলার।

এর আগে গত জানুয়ারিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল, ব্যক্তি ও কর্পোরেট পর্যায়ের গ্রাহকদের কাছ থেকে ইতোমধ্যে তারা ৪৪০টির বেশি গাড়ির আগাম অর্ডার পেয়েছে।

যদিও এখনো এই গাড়ির বিক্রয়যোগ্য মডেলের নির্মাণ শুরু হয়নি। ২০২৫ সাল থেকে তা শুরু হওয়ার কথা রয়েছে।

Link copied!