• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

যৌন নিপীড়নের দায়ে জাপানের সাবেক তিন সেনার সাজা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ০১:৪৪ পিএম
যৌন নিপীড়নের দায়ে জাপানের সাবেক তিন সেনার সাজা
সাবেক সেনা সদস্য রিনা গোনোই। ছবি: সংগৃহীত

নারী সহকর্মীকে যৌন নিপীড়নের দায়ে জাপানের সাবেক তিন সেনাকে কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত। জাপানের পুরুষতান্ত্রিক সমাজে নারীর যৌন নিপীড়ন নিয়ে প্রকাশ্যে আলোচনা না করার প্রথাকে ভাঙা হয়েছে বলে মনে করা হচ্ছে।

বুধবার (১৩ নভেম্বর) এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (১২ নভেম্বর) দেশটির ফুকুশিমা ডিস্ট্রিক্ট আদালত সাবেক তিন সেনাকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন। দণ্ডপ্রাপ্ত সেনাসদস্যরা হলেন- সুতারো শিবুয়া, আকিতো শেকিনে ও ইউশুকে কিমেনজাওয়া।

২০২১ সালে এ তিন সেনার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনেন সাবেক সেনাসদস্য রিনা গোনোই। ২০২২ সালে ইউটিউবে এক ভিডিওতে তিনি নিজের সঙ্গে ঘটে যাওয়া নিপীড়নের বর্ণনা দেন। এ ভিডিওটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়লে, জাপানে ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে তা ব্যাপক সাড়া ফেলে।

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর রিনার পক্ষে ন্যায়বিচার চেয়ে লাখো মানুষ পিটিশনে সই করেন। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপে ঘটনাটি স্বীকার করতে বাধ্য হয় জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। আনুষ্ঠানিকভাবে ক্ষমাও চাওয়া হয়। তারপর সামরিক বাহিনীর অভ্যন্তরীণ তদন্ত শুরু হয় এবং বরখাস্ত করা হয় অভিযুক্ত সেনাদের।

মঙ্গলবার রায় ঘোষণার সময় রিনা গোনোই আদালতে উপস্থিত ছিলেন। তিনি সাংবাদিকদের বলেন, জাপানের রক্ষণশীল সমাজে এ অভিযোগ প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নেওয়া অনেক কঠিন ও বিরল ছিল।

গোনোই জানান, তিনি ২০২০ সালে জাপানের সেনাবাহিনীতে যোগ দেন। এর পর থেকে তাকে নিয়মিত নিপীড়নের শিকার হতে হতো। তিনি বলেন, “হলরুমে হেঁটে চলার সময় আমার পেছনে চড় মারা হতো। পেছন থেকে টেনে ধরা হতো। শুধু তাই নয়, আমার গালে চুমু দিত।” এরপর ২০২১ সালে একটি মহড়া চলার সময় সাজাপ্রাপ্ত তিন সেনা তাকে মাটিতে ফেলে চেপে ধরেন। ওই সময় তার দুই পা দুই দিকে টেনে ধরা হয়। তখন অনেকেই তা দেখে হেসেছিলেন। কিন্তু এ ঘটনাটির বিষয়ে গোনোই ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে অভিযোগ জানালেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

অভিযোগের বিচার না পেয়ে সেনাবাহিনীর চাকরি ছেড়ে দেন গোনোই। তবে গোনোইয়ের এসব অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্ত সেনারা।

বর্তমানে গোনোই বিশ্বে আলোচিত একজন ব্যক্তিতে পরিণত হয়েছেন। বিশ্বখ্যাত টাইম ম্যাগাজিন তাদের উদীয়মান ১০০ বিশ্ব নেতৃত্বের তালিকায় যুক্ত করে গোনোইয়ের নাম। এছাড়া বিবিসির করা বিশ্বের ১০০ প্রভাবশালী নারীর তালিকায়ও রিনার নাম ওঠে। 

Link copied!