• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

তবুও বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৬:১১ পিএম
তবুও বাইডেনের চেয়ে এগিয়ে ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। ছবি: সংগৃহীত

ফৌজদারি অভিযোগে বিচারের মুখোমুখি হতে চলেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে বর্তমান প্রেসিডেন্ট ডেমোক্রেটিক পার্টির নেতা জো বাইডেনের চেয়ে সমর্থনে এগিয়ে রয়েছেন।

সর্বশেষ জরিপ অনুযায়ী, নিবন্ধিত ভোটারদের মধ্যে ৪৯ শতাংশ বলেছেন, তাঁরা ট্রাম্পকে সমর্থন করেন। আর জো বাইডেনের প্রতি সমর্থন জানিয়েছেন ৪৩ শতাংশ নিবন্ধিত ভোটার। জনমত জরিপে অংশগ্রহণকারী ভোটারদের মধ্যে ৫৫ শতাংশ বলেছেন, তাঁরা প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পকে সফল বলে মনে করেন। বিপরীতে ৪৪ শতাংশ মনে করেন তিনি ব্যর্থ।

অন্যদিকে, নতুন জরিপে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন তাঁর চলমান মেয়াদে এখন পর্যন্ত সফল না ব্যর্থ, তা জানতে চাওয়া হলে ৬১ শতাংশ বলেছেন তিনি ব্যর্থ। বাকি ৩৯ শতাংশ মনে করেন বাইডেন প্রেসিডেন্ট হিসেবে সফল।

২০২১ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা ছাড়ার আগে এবং যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা হওয়ার কয়েক দিন পর একটি জরিপ চালানো হয়েছিল। তখন ৫৫ শতাংশ মানুষ বলেছিলেন, প্রেসিডেন্টের দায়িত্ব পালনে ট্রাম্প ব্যর্থ হয়েছেন বলে তাঁরা মনে করেন।

সিএনএনের চালানো আগের জনমত জরিপগুলোর তুলনায় নতুন জরিপে তরুণ ভোটারদের মধ্যে বাইডেনের সমর্থন আরও কমেছে। অপরদিকে, ৩৫ বছরের কম বয়সী ভোটারদের মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থন ৫১ শতাংশ থেকে কমে ৪০ শতাংশ হয়েছে।

জরিপে অংশগ্রহণকারীদের কাছে শুধু ট্রাম্প অথবা বাইডেনই নয়, স্বতন্ত্র প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়র ও কর্নেল ওয়েস্ট এবং গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইনের ব্যাপারেও জানতে চাওয়া হয়। সেখানে সবার মধ্যে ট্রাম্পের প্রতি সমর্থন জানিয়েছে ৪২ শতাংশ, বাইডেনের প্রতি ৩৩ শতাংশ, কেনেডির প্রতি ১৬ শতাংশ, ওয়েস্টের প্রতি ৪ শতাংশ এবং স্টেইনের প্রতি ৩ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছে।

Link copied!