• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

টাকা নেই, তাই ভোটে দাঁড়ালেন না ভারতের অর্থমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৮, ২০২৪, ০৯:৪৩ এএম
টাকা নেই, তাই ভোটে দাঁড়ালেন না ভারতের অর্থমন্ত্রী
ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি : সংগৃহীত

নির্বাচন করার টাকা না থাকায় ভারতের লোকসভার ভোটে দাঁড়াচ্ছেন না দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বৃহস্পতিবার (২৮ মার্চ) এ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

প্রতিবেদনে বলা হয়, ‘টাইমস নাও সামিট ২০২৪’-এ অংশ নিয়ে নির্মলা জানান, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা তাকে অন্ধ্রপ্রদেশ কিংবা তামিলনাড়ু থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু ভোটে লড়ার ‘যথেষ্ট টাকা নেই’ এই যুক্তি দিয়ে সেই প্রস্তাব খারিজ করে দেন তিনি।

লোকসভা ভোটে লড়ার প্রস্তাব পাওয়ার পর তিনি কী করেছিলেন, সে কথা জানিয়ে নির্মলা বলেন, “আমি এক সপ্তাহ কিংবা দশ দিন সময় নিয়েছিলাম। তার পর শুধু বললাম, হয়তো না। লড়ার (নির্বাচনে) মতো টাকা আমার নেই।”

টাকা ছাড়াও ভোটে লড়ার একাধিক ‘সমস্যা’র কথা জানান নির্মলা। তিনি বলেন, “অন্ধ্রপ্রদেশ কিংবা তামিলনাড়ু, যেখানেই ভোটে দাঁড়াই, সেখানে জেতার জন্য একাধিক মাপকাঠি রয়েছে। প্রশ্ন হচ্ছে, আপনি কি সেখানকার গোষ্ঠী কিংবা ধর্মের মানুষ। আমি বলব না, আমি মনে করি না আমি ওটা (ভোটে দাঁড়ানো) করতে পারব।”

প্রস্তাব ফিরিয়ে দেওয়ার পরেও বিজেপি তার সিদ্ধান্তকে সম্মান জানানোয় নিজের দলকে ধন্যবাদ জানিয়েছেন নির্মলা। বলেছেন, “আমি কৃতজ্ঞ যে তারা আমার যুক্তিগুলি মেনে নিয়েছে। তাই আমি ভোটে লড়ছি না।”

নির্মলাকে প্রশ্ন করা হয়, অর্থমন্ত্রী হয়েও কেন তার কাছে ভোটে লড়ার মতো ‘যথেষ্ট টাকা’ নেই—উত্তরে তিনি জানান, দেশের অর্থ তার ব্যক্তিগত নয়। তিনি বলেন, “আমার বেতন, সঞ্চয় অল্প। সেটা দেশের অর্থ নয়।”

নির্মলা বর্তমানে রাজ্যসভার সদস্য। এবার একাধিক রাজ্যসভার সাংসদকে লোকসভার টিকিট দিয়েছে বিজেপি।

Link copied!