• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

রাশিয়ার চেচনিয়ায় ভয়াবহ নির্যাতনের শিকার নারী সাংবাদিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৫, ২০২৩, ০১:৫৭ পিএম
রাশিয়ার চেচনিয়ায় ভয়াবহ নির্যাতনের শিকার নারী সাংবাদিক

রাশিয়ার চেচনিয়া রাজ্যে যাওয়ার পর কয়েকজন মুখোশধারী ব্যক্তির দ্বারা ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছেন বিখ্যাত অনুসন্ধানী সাংবাদিক ইয়েলেনা মিলাশিনা। সেখানে পৌঁছানোর পর কয়েকজন অস্ত্রধারী তাকে গাড়ি থেকে নামিয়ে প্লাস্টিকের পাইপ দিয়ে আঘাত করার পাশাপাশি তার মাথা ন্যাড়া করে দিয়েছে। এমনকি হামলাকারীরা তার হাতের আঙুল ভেঙ্গে দিয়েছে।

বুধবার (৫ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এর আগে ইয়েলেনা মিলাশিনা চেচনিয়ার কুখ্যাত নেতা রমজান কাদিরভের কাছ থেকে প্রাণনাশের হুমকি পেয়েছিলেন। রাজ্যটিতে ভ্রমণের সময় একই গাড়িতে ছিলেন মানবাধিকার আইনজীবী আলেক্সান্ডার নেমোভ। অস্ত্রধারীরা এই আইনজীবীর পায়েও ছুরিকাঘাত করে।

টিভি ও অনলাইনে প্রকাশিত ছবিতে দেখা গেছে, সাংবাদিক ইয়েলেনা হাসপাতালের বিছানায় শুয়ে আছেন। আর তার দুই হাতে ব্যান্ডেজ লাগানো। এছাড়া পরিষ্কারভাবে তার মুখে সবুজ রঙ দেখা যায়। এ রঙটি রাশিয়ায় জেলোঙ্কা নামে পরিচিত।

সেখানে একটি আদালতে জারিমা মুসায়েভা নামক এক অধিকারকর্মীর একটি বিচারের রায় দেওয়ার কথা ছিল। আর জারিমার আইনজীবী হিসেবে কাজ করছিলেন হামলার শিকার আলেক্সান্ডার নেমোভ। ছুরিকাহত হওয়া সত্ত্বেও খুঁড়িয়ে খুঁড়িয়ে তিনি আদালতে উপস্থিত হয়েছিলেন।

ধারণা করা হয়, জারিমার পরিবার চেচনিয়ার নেতা রমজান কাদিরভ ও তার সহযোগীদের বিরুদ্ধাচরণ করায় তাকে শাস্তি দেওয়া হচ্ছে।

মানবাধিকার সংস্থা মেমোরিয়াল জানিয়েছে, ওই দুইজনের মুখমণ্ডলসহ শরীরে সব জায়গায় ব্যাপক মারধর করা হয়, লাথি মারা হয়, হত্যার হুমকি দেওয়া হয়, মাথায় পিস্তল ধরে তাদের সব জিনিসপত্র নিয়ে গিয়ে সেগুলো ভেঙে ফেলা হয়।

নির্যাতনের সময় তাদের হুমকি দিয়ে বলা হয়, “আপনাদের সতর্কতা দেওয়া হলো। এখান থেকে বের হয়ে যান আর, কিছু লিখবেন না।”

ইয়েলেনা বলেন, “তিনটি গাড়ি দিয়ে আমাদের গাড়ি আটকানো হয়। এটি একটি ক্লাসিক কিডন্যাপিং ছিল। তার আমাদের ড্রাইভারকে ঝাপটে ধরে এবং তাকে গাড়ি থেকে ছুড়ে ফেলে দেয়। তারা গাড়ির ভেতর প্রবেশ করে, আমাদের মাথা নিচু করে ধরে… আমার হাত বাঁধে, সেখানে হাঁটু গেড়ে বসায় এবং আমার মাথায় পিস্তল ধরে।”

অনুসন্ধানী সাংবাদিক ইয়েলেনা মিলাশিনা রাশিয়ার স্বাধীন গণমাধ্যম নোভায়া গাজেতায় কাজ করেছেন। তিনি ২০১৯ সালে চেচনিয়ায় সমকামীদের ওপর হামলা ও গুপ্ত হত্যা নিয়ে বেশ কয়েকটি প্রতিবেদন করেন। এ কারণে তার ওপর ক্ষুব্ধ ছিল রাজ্যের নেতৃবৃন্দ।

Link copied!