• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

আফ্রিকার ৬ দেশকে বিনা মূল্যে খাদ্যশস্য দেবে রাশিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৩, ১১:৪৪ এএম
আফ্রিকার ৬ দেশকে বিনা মূল্যে খাদ্যশস্য দেবে রাশিয়া

আফ্রিকার ছয়টি দেশকে বিনা মূল্যে খাদ্যশস্য সরবরাহ করবে রাশিয়া। বৃহস্পতিবার সেন্ট পিটার্সবার্গে রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনে এই প্রতিশ্রুতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, বৃহস্পতিবার (২৭ জুলাই) সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান দেশগুলোর জোট আফ্রিকান ইউনিয়নের (এইউ) নেতাদের সঙ্গে বৈঠক শেষে এক ঘোষণায় তিনি এ কথা জানান। এ সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া ছয়টি আফ্রিকান দেশে বিনা মূল্যে ৫০ হাজার টন খাদ্যশস্য পাঠাবে।

দেশগুলো হলো, বুরকিনা ফাসো, জিম্বাবুয়ে, মালি, সোমালিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র এবং ইরিত্রিয়া। আগামী মাসে এই দেশগুলোতে ২৫ হাজার থেকে ৫০ হাজার টন খাদ্যশস্য বিনা মূল্যে সরবরাহ করা হবে।

শীর্ষ সম্মেলনে অংশগ্রহণকারীদেকে স্বাগত জানিয়ে পুতিন বলেছেন, সাম্প্রতিক সময়ে আফ্রিকার সঙ্গে আমরা সহযোগিতার একটি নতুন দিগন্তে পৌঁছেছি। আমরা এটির আরও বিকাশ করতে চাই।

পুতিন বলেন, “গমের আন্তর্জাতিক বাজারে ২০ শতাংশ সরবরাহ যায় রাশিয়া থেকে। অন্যদিকে ইউক্রেন থেকে আসে ৫ শতাংশ সরবরাহ। গত বছর শস্যচুক্তি সম্পাদনের সময় আমরা শর্ত দিয়েছিলাম, পশ্চিমা দেশগুলো আমাদের কৃষি, খাদ্যপণ্য ও সারের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, সেসব যেন প্রত্যাহার করে নেওয়া হয়। আফ্রিকা ও বিশ্বের অন্যান্য দরিদ্র দেশ সেই গমের হিস্যা পায়নি। আমাদের কৃষিপণ্য ও সারের ওপর যেসব নিষেধাজ্ঞা তারা (পশ্চিমা বিশ্ব) দিয়েছিল, সেসবও প্রত্যাহার করা হয়নি।”

ক্রেমলিনের পররাষ্ট্রনীতি উপদেষ্টা ইউরি উশাকভের মতে, রাশিয়া-আফ্রিকা সম্পর্ক নিয়ে আলোচনা হবে। ক্রেমলিন জানিয়েছে, শুক্রবার আফ্রিকান রাষ্ট্রপ্রধানদের সঙ্গে মধ্যাহ্নভোজনের সময়  ইউক্রেন ইস্যু নিয়ে আলোচনা করবেন পুতিন।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসাসহ ১৭ আফ্রিকান নেতা রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন। এই শীর্ষ সম্মেলনটি দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে ২০১৯ সালে দক্ষিণ রাশিয়ার সোচিতে অনুষ্ঠিত হয়েছিল।

রাশিয়া গত সপ্তাহে ইউক্রেনের শস্য কৃষ্ণসাগর বন্দর থেকে আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং এশিয়ার দেশগুলোতে যাওয়ার অনুমতি দেয়, এমন একটি চুক্তি বন্ধ করার পরে এই ঘোষণা আসে। ইউক্রেনে সর্বাত্মক আক্রমণের পর থেকে আন্তর্জাতিকভাবে একঘরে হয়ে আছে রাশিয়া। কিন্তু আফ্রিকার কিছু দেশ এখনো সমর্থন দিয়ে যাচ্ছে পুতিনকে।

রাশিয়া ও ইউক্রেন উভয়ই বার্লি, গম, ভুট্টা, সূর্যমুখী তেল এবং অন্যান্য খাদ্যপণ্যের গুরুত্বপূর্ণ সরবরাহকারী। যার ওপর অনেক উন্নয়নশীল দেশ নির্ভর করে।

Link copied!