• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
বোয়িং ছেড়ে কোমাক

উড্ডয়নখাতে বাড়ছে চীনের আধিপত্য


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৪, ০৬:১২ পিএম
উড্ডয়নখাতে বাড়ছে চীনের আধিপত্য
চীনের সি৯১৯ বিমান। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক মহলে উড্ডয়ন খাতে মার্কিন বোয়িং-এয়ারবাসের আধিপত্য অবসানের আলোচনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে। আর সেই আলোচনার সূত্রপাত ঘটাল চীনের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান কমার্শিয়াল এয়ারক্রাফট করপোরেশন অব চায়না (কোমাক)।

প্রথম সফল বাণিজ্যিক ফ্লাইটের পরই কোমাক তাদের সি৯১৯ মডেলের ১০০টি উড়োজাহাজের নতুন অর্ডার পেয়েছে। সাউথ চায়না মর্নিং পোস্টের এক প্রতিবেদনে গত মঙ্গলবার এ তথ্য জানা গেছে। গেল মাসের শুরু পর্যন্ত সি৯১৯ এর একমাত্র ক্রেতা ছিল চায়না ইস্টার্ন এয়ারলাইনস। তবে এয়ার চায়নার সাম্প্রতিক অর্ডারের ফলে কোমাক এখন আরও বলিষ্ঠ অবস্থানে পৌঁছে গেছে বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

কোমাক এর আগে জানিয়েছিল, তারা এখন পর্যন্ত এক হাজারেরও বেশি উড়োজাহাজের অর্ডার পেয়েছে। এই অর্ডারের বেশিরভাগই এসেছে চীনা এয়ারলাইনস থেকে। বিশ্লেষকরা বলছেন, এয়ার চায়নার কাছে উড়োজাহাজ বিক্রি নিশ্চিত করায় কোমাকের জন্য আরও ব্যবসার সুযোগ তৈরি হয়েছে। এর ফলে বিনিয়োগকারীরাও আকৃষ্ট হতে পারে।

এদিকে, বিমানের নিরাপত্তা বিষয়ে একের পর এক প্রশ্নে জর্জরিত উড্ডয়নখাতের শীর্ষ মার্কিন প্রতিষ্ঠান বোয়িং। সাম্প্রতিক কিছু দুর্ঘটনায় বোয়িংয়ের সুনাম ক্ষুণ্ন হয়েছে। নিরাপত্তাঝুঁকির কারণে সম্প্রতি মার্কিন উড্ডয়ন খাতের নিয়ন্ত্রক সংস্থা বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমানের উৎপাদন সম্প্রসারণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

বোয়িং তাদের ক্রেতাদের জানিয়েছে, অর্ডার অনুযায়ী বিমান সরবরাহে দেরি হবে। এখন সব নির্মাণাধীন বা ডেলিভারির জন্য প্রস্তুত বিমানের নতুন করে নিরাপত্তা পরীক্ষা করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে। আবার উড্ডয়নখাতের আরেক বড় প্রতিষ্ঠান মার্কিন এয়ারবাসও ভুগছে সরবরাহ শৃঙ্খলের জটিলতায়। ফলে তারা বেশ কিছু অর্ডারের ডেলিভারি বিলম্বিত করে ২০২৫ সালে নিয়েছে।

অন্যদিকে, কোমাকের সি৯১৯ বিমান অনেকটাই বোয়িংয়ের মডেলের আদলে তৈরি। বিশ্লেষকরা বলছেন, বোয়িংয়ের শূন্যস্থান পূরণে সফল হতে পারে চীনের প্রতিষ্ঠানটি। অস্ট্রেলিয়ার উড্ডয়ন খাতের বিশ্লেষক হিউ রিচির ভাষ্য, “সি৯১৯ হচ্ছে বড় একটি উন্নয়ন, যা শুধু চীনের জন্যই নয়, সার্বিকভাবে উড্ডয়নখাতে মডেলটি নতুন একটি প্রতিষ্ঠানকে জায়গা করে দিয়েছে। ৭৩৭ ও বোয়িং থেকে মানুষ সরে আসতে চাইছে।”

Link copied!