• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

চীনের রকেটে চড়ে চাঁদে যাবে পাকিস্তানের স্যাটেলাইট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১, ২০২৪, ০৩:৪৭ পিএম
চীনের রকেটে চড়ে চাঁদে যাবে পাকিস্তানের স্যাটেলাইট

গত বছরের আগস্টে উপমহাদেশের প্রথম দেশ হিসেবে চাঁদ জয় করে ভারত। এবার সেই দলে নাম লেখাচ্ছে পাকিস্তানও। দক্ষিণ এশিয়ার দ্বিতীয় দেশ হিসেবে শুক্রবার চন্দ্রাভিযান শুরু করবে তারা। তবে চীনের সহযোগিতায় এবং চীন থেকেই উৎক্ষিপ্ত হবে পাকিস্তানের পতাকাখচিত চন্দ্রযান চ্যাং ওঁ-৬।

মঙ্গলবার (৩০ মে) এক প্রতিবেদনে দ্য ডন জানিয়েছে, চীনের তৈরি চ্যাং ওঁ-৬ চন্দ্রযানে করে দেশটির হাইনান প্রদেশের উৎক্ষেপণকেন্দ্র থেকে রওনা হবে। পাকিস্তানের এই চন্দ্র মিশনের নাম দেওয়া হয়েছে আইকিউব-কিউ।

পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি (আইএসটি) জানিয়েছে, পাকিস্তানের ঐতিহাসিক চন্দ্র মিশন ৩ মে (শুক্রবার) স্থানীয় দুপুর ১২টা ৫০ মিনিটে চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। 

ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি জানিয়েছে, পাকিস্তানের আইকিউব-কিউ মহাকাশ স্যাটেলাইটটি তৈরি করেছে তারা। এ ক্ষেত্রে সহায়তা করেছে চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান সুপারকো। আইকিউব-কিউয়ে দুটি অপটিক্যাল ক্যামেরা সংযুক্ত করা হয়েছে, যা দিয়ে চন্দ্রপৃষ্ঠের ছবি তোলা যাবে।

আইএসটি জানিয়েছে, প্রয়োজনীয় গুণগত পরীক্ষা-নিরীক্ষা শেষে আইকিউব-কিউকে এরই মধ্যে চ্যাং ওঁ-৬ রকেটের সঙ্গে একীভূত করা হয়েছে। আইএসটি তাদের অফিশিয়াল ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফরমগুলোতে এই উৎক্ষেপণের বিষয়টি সরাসরি সম্প্রচার করবে।

গত বছরের আগস্টে বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারত প্রথমবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। যদিও ভারতের চন্দ্র মিশন দেশটির একার প্রকল্প, তবে পাকিস্তানের চন্দ্র মিশনে সহায়তা করছে চীন।

Link copied!