• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ইসরায়েলি প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩, ০১:৫১ পিএম
হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ইসরায়েলি প্রধানমন্ত্রী

দীর্ঘদিন ধরেই অসুস্থ ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এই অসুস্থতার কারণেই এক সপ্তাহের ব্যবধানে আবারও হাসপাতালে ভর্তি হতে হলো তাকে। এবার তার হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করতে বুকে পেসমেকার বসানো হবে। পেসমেকারটি বসাতেই অস্ত্রোপচারের জন্য তিনি হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

সাধারণত একজন রোগীর হৃদস্পন্দন খুব ধীর হয়ে গেলে তাকে পেসমেকার দেওয়া হয়ে থাকে। পেসমেকার রোগীর হৃদপিণ্ডে বৈদ্যুতিক স্পন্দন পাঠানোর মাধ্যমে তার হৃদস্পন্দনকে স্বাভাবিক ও নিয়মিত রাখে। ফলে হৃদপিণ্ড স্বাভাবিকভাবে শরীরে রক্ত পাম্প করতে পারে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এর আগে মাথা ঘোরানো ও শারীরিক দুর্বলতার মত শারীরিক সমস্যার নিয়ে গত ১৫ জুলাই দ্রুত হাসপাতালে ভর্তি হয়েছিলেন নেতানিয়াহু। কিছুটা সুস্থ হয়ে হাসপাতাল ছাড়েন ৭৫ বছর বয়সী এই কট্টর প্রধানমন্ত্রী।

রোববার এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, তেল হাশোমারের শেবা মেডিকেল সেন্টারে নেতানিয়াহুর অস্ত্রোপচার করা হবে। এ সময় সেখানে দেশটির আইনমন্ত্রী এবং উপ-প্রধানমন্ত্রী ইয়ারিভ লেনিন সেখানে উপস্থিত থাকবেন। এ দিন ভোরে এক ভিডিওবার্তায় নেতানিয়াহু বলেন, এখন ভালো অনুভব করছি। হাসপাতাল থেকে ফেরার পর বিচার ব্যবস্থার পরিকল্পনাটি কার্যকরে এগিয়ে নেওয়া হবে। তবে আমাকে চিকিৎসকদের কথাও শুনতে হয়।’

অনিয়মিত হৃদস্পন্দনে মাথা ঝিম ঝিম করা, মাথা ঘোরা, চোখে অন্ধকার দেখা, চেতনা হারানো বা পড়ে যাওয়ার মতো উপসর্গ হতে পারে। ইসিজির মাধ্যমে এই রোগ শনাক্ত করা সম্ভব। কারণ নির্ণয়ে ইকোকার্ডিওগ্রাফি, এনজিওগ্রামসহ আরও পরীক্ষার প্রয়োজন হতে পারে। রোগনির্ণয়ের পর অনেক ক্ষেত্রে কৃত্রিম পেসমেকারের প্রয়োজন হতে পারে। কৃত্রিম পেসমেকার হলো ব্যাটারিচালিত পাতলা হাতঘড়ির মতো একটি জেনারেটর, যা বুকের ত্বকের নিচে ছোট্ট অস্ত্রোপচারের মাধ্যমে স্থাপন করা হয়।

তৃতীয় মেয়াদে ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর দেশটির বিচারব্যবস্থা সংস্কারের পরিকল্পনা তুলে ধরেন নেতানিয়াহু। এ নিয়ে বিক্ষোভের মুখোমুখি রয়েছেন তিনি। চলমান এ বিক্ষোভের মধ্যে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনাদের নির্যাতন নিয়েও আন্তর্জাতিক অসন্তোষের মধ্যে রয়েছেন নেতাহিয়াহু। এছাড়া তিন তিনটি দুর্নীতি মামলা ঝুলছে তার ঘাড়ে।

Link copied!