• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ফ্লোরিডায় শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিষিদ্ধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২৪, ০৫:৪২ পিএম
ফ্লোরিডায় শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিষিদ্ধ
জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শিশুদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার নিষিদ্ধ করছে স্থানীয় কর্তৃপক্ষ। সোমবার (২৫ মার্চ) রাজ্যটির গভর্নর রন ডিস্যান্টিস জানিয়েছেন, রাজ্যটিতে নাবালকরা যেন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে না পারে, সে বিষয়ে একটি বিলে স্বাক্ষর করেছেন তিনি।

রয়টার্স জানিয়েছে, আগামী ১ জুলাই থেকে আইনে পরিণত হবে বিলটি। ফ্লোরিডার নতুন আইন অনুসারে, ১৩ বছর না হলে শিশুরা সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহার করতে পারবে না। ১৪ এবং ১৫ বছরের বালক-বালিকারা অ্যাকাউন্ট খুলতে পারবে, কিন্তু তার জন্য বাবা-মায়ের অনুমতি নিতে হবে।

রাজ্যের রিপাবলিকান নেতৃত্বাধীন আইনসভা গত ফেব্রুয়ারিতে একটি বিল পাস করেছিল, যা ১৬ বছরের কম বয়সী শিশুদের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ করে। কিন্তু সেই প্রস্তাবে ভেটো দেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। তার দাবি ছিল, ওই বিলে বাবা-মায়ের অধিকার সীমিত করা হয়েছিল। পরে বিলটি সংশোধন করে বাবা-মায়ের অনুমতি সাপেক্ষে তুলনামূলক বয়স্ক শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহারের অনুমতি দেওয়া হয়।

বিল অনুমোদনের পর এক বিবৃতিতে ডিস্যান্টিস বলেছেন, সোশ্যাল মিডিয়া বিভিন্নভাবে শিশুদের ক্ষতি করে। নতুন আইন অভিভাবকদের জন্য সন্তানদের সুরক্ষায় বাড়তি ক্ষমতা দেবে।

এদিকে ফ্লোরিডার নতুন আইনটির বিরোধিতা করেছে ফেসবুক-ইনস্টাগ্রামের মূল কোম্পানি মেটা। তাদের দাবি, এটি বাবা-মায়ের বিবেচনাকে সীমিত করবে এবং ডেটা গোপনীয়তার উদ্বেগ বাড়াবে। কারণ বয়স-যাচাইয়ের জন্য ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য দিতে হবে।
 

Link copied!