• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডে বাংলাদেশি বংশোদ্ভূত ওসমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৭, ২০২৪, ০৮:০৪ পিএম
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডে বাংলাদেশি বংশোদ্ভূত ওসমান
এম ওসমান সিদ্দিক। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) বা জাতীয় নিরাপত্তা শিক্ষা বোর্ডের সদস্য হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক এম ওসমান সিদ্দিক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাঁকে এ পদে মনোনীত করেছেন। এনএসইবির ১৪ সদস্যের একজন হিসেবে তিনি এ মনোনয়ন পান। শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানায় হোয়াইট হাউস।

বিবৃতিতে বলা হয়, এনএসইবি ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি করে থাকে। এই বোর্ড ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক বৃত্তি ও পুরস্কার দেয়। বিদেশি সংস্কৃতি ও ভাষা কার্যকরভাবে বোঝা ও যোগাযোগ তৈরিতে জাতীয় সক্ষমতা বাড়ায় এ ১৪ সদস্যের এ বোর্ড।

এনএসইবি বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে অস্টিন থার্ড। আর স্থায়ী সদস্যরা হলেন পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী, জ্বালানিমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এবং ন্যাশনাল এনডাউমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারপারসন।

এম ওসমান সিদ্দিক যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নাগরিক হিসেবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়াদকালে ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পান। তবে সিনেটর টেড কেনেডির হাত ধরেই মার্কিন রাজনীতিতে যুক্ত হন তিনি। গত নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের নির্বাচনী দলের এশিয়া-বিষয়ক প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন ওসমান সিদ্দিক। এছাড়া সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা হাওয়াই অঙ্গরাজ্যের ইস্ট ওয়েস্ট সেন্টারের বোর্ড অব গভর্নরসের ট্রাস্টি সদস্যও ছিলেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ শিক্ষার্থী ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি সম্পন্ন করেন। ওসমান সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম ওসমান গণির ছেলে। তিনি বিএনপি সরকারের সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকের ছোট ভাই। তার আরেক ভাই ওসমান ইউসুফ ব্যবসায়ী ও ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির সদস্য। বর্তমানে স্ত্রী ক্যাথিরিনকে নিয়ে ভার্জিনিয়াতে বসবাস করছেন তিনি।

 

Link copied!