• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

হিট অফিসার বুশরার পরামর্শে ঢাকায় ছিটানো হলো ‘কৃত্রিম বৃষ্টি’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৩:৪৪ পিএম
হিট অফিসার বুশরার পরামর্শে ঢাকায় ছিটানো হলো ‘কৃত্রিম বৃষ্টি’
বুশরা আফরিন। ছবি : সংগৃহীত

দেশে চলমান তীব্র তাপপ্রবাহ থেকে রাজধানীবাসীকে কিছুটা স্বস্তি দিতে ‘কৃত্রিম বৃষ্টি’ ছিটাবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। শনিবার (২৭ এপ্রিল) থেকে কৃত্রিমভাবে বৃষ্টি ছিটানোর কার্যক্রম শুরু হয়েছে।

সকালে রাজধানীর আগারগাঁওয়ে কৃত্রিম বৃষ্টির পানি ছিটানোর এ কার্যক্রমের উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম।

উদ্বোধন শেষে মেয়র জানান, চিফ হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে ওয়াটার স্প্রে বা কৃত্রিম বৃষ্টির পানি ছিটানো হচ্ছে। সিটি করপোরেশন এই উদ্যোগ বাস্তবায়ন করছে।

প্রতিদিন বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ধরনের ওয়াটার স্প্রে বা কৃত্রিম বৃষ্টি ছিটানো হবে। উত্তরা, মিরপুর, ফার্মগেট, আগারগাঁওসহ নগরীর বিভিন্ন এলাকায় এ ‘কৃত্রিম বৃষ্টির’ দেখা মিলবে।

27-04-24-DNCC Mayor-3

যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টার থেকে সিটি করপোরেশনে নিয়োগ পেয়েছেন বুশরা আরফিন। তিনি উত্তর সিটির মেয়র আতিকুল ইসলামের মেয়ে।

চিফ হিট অফিসার প্রসঙ্গে মেয়র বলেন, সিটি করপোরেশন থেকে একটি টাকাও বেতন পান না হিট অফিসার। তার জন্য সিটি করপোরেশনের অফিসে কোনো চেয়ারও নেই। তিনি শুধু পরামর্শ দিতে পারবেন।

আতিকুল ইসলাম জানান, পর্যায়ক্রমে রাজধানীর পার্কগুলোতেও এমন বৃষ্টি ছিটানো হবে। এ ছাড়া উত্তর সিটির ওয়ার্ডগুলোতে প্রতিদিন তিনটি করে বিশুদ্ধ পানি পান করার ভ্যান থাকবে। এ সময় প্রতিটি শপিং মলের সামনে বিশুদ্ধ পানির ট্যাংক রাখার অনুরোধও করেন তিনি।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!