• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ভারতের লোকসভা নির্বাচন শুরুর তারিখ ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪, ০৮:০২ পিএম
ভারতের লোকসভা নির্বাচন শুরুর তারিখ ঘোষণা
ভারতে প্রায় ৯৬ কোটি ৮০ লাখ ভোটার রয়েছেন। ছবি : সংগৃহীত

সাত দফায় অনুষ্ঠিত হবে ভারতের লোকসভা নির্বাচন। প্রথম দফার ভোট গ্রহণ হবে ১৯ এপ্রিল, আর এ নির্বাচনের ফল ঘোষণা করা হবে ৪ জুন।

শনিবার (১৬ মার্চ) দিল্লিতে এক সংবাদ সম্মেলনে লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে ভারতের নির্বাচন কমিশন।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতের প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার বলেন, “এই মুহূর্তে ভারতে প্রায় ৯৬ কোটি ৮০ লাখ ভোটার রয়েছেন। নতুন ভোটার প্রায় ১ কোটি ৮০ লাখ। নির্বাচনে ভোট কেন্দ্রের সংখ্যা প্রায় সাড়ে ১০ লাখ। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এ নির্বাচনের ভোট গ্রহণ হবে। মোট ৫৫ লাখ ইভিএম ভোট গ্রহণে ব্যবহার করা হবে।”

প্রথম দফায় (১৯ এপ্রিল) পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ছত্তীসগড়, তামিলনাড়ু, পুদুচেরি, লাক্ষাদ্বীপ, আন্দামান-নিকোবার, বিহার, সিকিম, মেঘালয়, ত্রিপুরা, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, আসাম, অরুণাচল প্রদেশে ভোট হবে।

দ্বিতীয় দফায় (২৬ এপ্রিল) কেরালা, কর্ণাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশ, ছত্তীসগড়, বিহার, পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, আসাম, মণিপুর ও ত্রিপুরায় ভোট গ্রহণ হবে।

তৃতীয় দফায় (৭ মে) ভোট গ্রহণ হবে জম্মু ও কাশ্মীর, গুজরাট, মহারাষ্ট্র, কর্ণাটক, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, আসাম, ছত্তীসগড়, গোয়া, দাদরা-নগর হাভেলি ও দমন-দিউতে।

চতুর্থ দফায় (১৩ মে) মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, উত্তরপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ডে ভোট গ্রহণ হবে। পঞ্চম দফায় ভোট গ্রহণ হবে লাদাখ, জম্মু ও কাশ্মীর, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ওড়িশা ও মহারাষ্ট্রে।

ষষ্ঠ দফায় (২৫ মে) ভোট গ্রহণ হবে দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, ওড়িশায়।

আর সপ্তম দফায় (১ জুন) হিমাচল প্রদেশ, পাঞ্জাব, চন্ডীগড়, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশায় ভোট গ্রহণ হবে। 

Link copied!