• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

খালি পায়ে ঘাসের ওপর কেন হাঁটবেন ?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ০৫:১৫ পিএম
খালি পায়ে ঘাসের ওপর কেন হাঁটবেন ?

আপনি যদি নিয়মিত খালি পায়ে ঘাসের ওপর দিয়ে হাঁটতে পারেন তবে আপনার শরীর থেকে নেতিবাচক শক্তি বেরিয়ে যায়। এতে আপনার মানসিক চাপ অনেকটাই কমে যাবে। এর ফলে মস্তিষ্কে এক ধরণের হরমোন ক্ষরণ বেড়ে যায়। যার জন্য রাতে ঘুম ভালো হবে। তাই ভালো ঘুমের জন্য অন্তত কিছু সময় খালি পায়ে ঘাসের ওপর দিয়ে সকালে হাটা খুবই জরুরি। খালি পায়ে ঘাসের ওপর হাঁটার আরও কিছু উপকারিতা জেনে নিই চলুন-

দৃষ্টি শক্তি বৃদ্ধি করে
ঘাসের ওপর দিয়ে খালি পায়ে হাঁটলে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। এছাড়া চোখের স্বাস্থ্যের জন্য সবুজ রং অত্যন্ত উপকারী। তাই চোখের সুস্থতার জন্য প্রতিদিন সকালে ঘাসের ওপর দিয়ে হাঁটা উচিত।

পা সুস্থ রাখে
পায়ের জন্য খুব ভালো ব্যায়াম হচ্ছে খালি পায়ে হাঁটা। এরফলে পায়ে শক্তি বৃদ্ধি পায়, পেশী মজবুত হয়, পায়ের রগ ও লিগামেন্টস, পায়ের গোড়ালি এবং পায়ের পাতায় শক্তি বৃদ্ধি পায়। খালি পায়ে ঘাসে হাঁটলে কোনো কোনো আঘাত নিরাময় হয়, হাঁটুর সমস্যা ভালো হয়, পিঠের সমস্যাও ভালো হয়ে যায়।

প্রেশার পয়েন্ট সক্রিয় থাকে
আমাদের পায়ের নিচে অনেক প্রেশার পয়েন্ট থাকে। যদি আপনি প্রতিদিন খালি পায়ে হাঁটতে পারেন তবে প্রেশার পয়েন্টগুলো অনেকটা সক্রিয় হয়ে যাবে। এতে মস্তিষ্কও অনেক বেশি সক্রিয় হবে।

স্ট্রেস দূর করে
ভোরবেলা খালি পায়ে ঘাসের ওপর দিয়ে হাঁটলে মন খুব শান্ত থাকে । সকালে হাঁটার মাধ্যমে আমরা ফ্রেশ অক্সিজেন গ্রহণ করি। সকালের শান্ত পরিবেশ আমাদের মন ভালো রাখে। তাছাড়া খালি পায়ে ঘাসের ওপর হাঁটলে এনডরফিন হরমোন ক্ষরণের পরিমাণ বেড়ে যেতে পারে। এই হরমোনটি হ্যাপি হরমোন নামে পরিচিত। শরীরে পর্যাপ্ত পরিমাণে এই হরমোন থাকলে মনমেজাজ ফুরফুরে থাকে।

দেহে ভিটামিন ডি যোগায়
খালি পায়ে ঘাসের ওপর দিয়ে হাঁটলে সূর্যের রশ্মি আমাদের দেহে ভিটামিন ডি যোগায়, ভিটামিন ডি আমাদের দেহের হাড় মজবুত করে এবং হাড়ের যেকোনো সমস্যা রোধ করতে সাহায্য করে। সুস্থ থাকতে সকাল অথবা বিকেলের মৃদু রোদে খালি পায়ে ঘাসের ওপর দিয়ে পারেন।

Link copied!