• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

শীতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে যা খাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ০১:৩৩ পিএম
শীতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে যা খাবেন
সবুজ শাকসবজি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে । ছবি : সংগৃহীত

শীতে বিভিন্ন রোগবালাইয়ের পাশাপাশি রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ারও ঝুঁকি থাকে। তাই ডায়াবেটিস রোগীর খাওয়াদাওয়ার ক্ষেত্রে বেশি সচেতন থাকতে হয়। শীতে এসব রোগীর রুটিন মেনে চলা অত্যন্ত জরুরি। কারণ, এ সময় অলসতা ভর করার কারণে নিয়মিত শরীরচর্চাও হয় না অনেকের। তাই ডায়বেটিসের মাত্রা ঠিক রাখতে ঠিকমতো খেতে হবে। আর খাবারের তালিকায় শীতের শাকসবজিই হতে পারে উত্তম খাবার, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। এসব খাবারে যা যা থাকতে পারে তা হলো—

গাজর
এই সবজি কাঁচা খাওয়া ছাড়া রান্না করেও খেতে পারেন। গাজরের গ্লাইসেমিক ইনডেক্স কম, তাই ডায়াবেটিস রোগীর জন্য এটি আদর্শ খাবার। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে।

কমলালেবু
কমলালেবু  সাইট্রাসজাতীয় ফল। এতে পটাশিয়াম, ফাইবার ও ভিটামিন সি থাকে। যেহেতু এর গ্লাইসেমিক সূচক কম থাকে, তাই এটি খাওয়ার পর রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়ে না। ডায়াবেটিস রোগীদের জন্য ভিটামিন সি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এটি রক্তে গ্লুকোজের মাত্রা কমায়।

সবুজ শাকসবজি
শীতের সবুজ শাকসবজি ডায়াবেটিস রোগীর জন্য একদম উপযুক্ত খাবার।  এসব সবজিতে থাকে মিনারেলস, ভিটামিন, ফাইবারের মতো উপকারী উপাদান। তাই ডায়াবেটিসের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শাকসবজি খেতে হবে বেশি করে।

বাদাম
বাদাম ও বিভিন্ন ধরনের শস্য রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। আখরোট, কাঠবাদাম ও চিয়া বীজে আছে অনেক পরিমাণে স্বাস্থ্যকর ফ্যাট ও প্রোটিন। তাই নিয়মিত এগুলো খাবারের তালিকায় রাখতে পারেন।

Link copied!