• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

জার্সি বিক্রিতেও ইউরোপাসেরা রিয়াল মাদ্রিদ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৭:০৭ পিএম
জার্সি বিক্রিতেও ইউরোপাসেরা রিয়াল মাদ্রিদ
একটি ফ্যাশান শোতে রিয়াল মাদ্রিদের জার্সি। ছবি : সংগৃহীত

স্পেনের ফুটবল লিগের (লা লিগা) শিরোপা জয়ের খুব কাছাকাছি রয়েছে রিয়াল মাদ্রিদ। অপরদিকে ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জয়েরও অনেকটা কাছেই রয়েছে এই দলটি।

চলতি মৌসুমে মাঠে যেমন ছন্দে রয়েছে তারা, তেমন জার্সি বিক্রিতেও সবার থেকে এগিয়ে ইউরোপের সফলতম ক্লাবটি।

সংবাদমাধ্যম ‘ডায়রিয়ো এস’র প্রতিবেদনে ফুটবলের তথ্য ও বিশ্লেষক প্রতিষ্ঠান ‘ফুটল বেঞ্চমার্ক’র দেওয়া জার্সি থেকে আয়ের বিস্তারিত উঠে এসেছে। যেখানে দেখা যায় জার্সি বিক্রিতে ইউরোপের সেরা ক্লাব রিয়াল। জার্সির স্পন্সর এডিডাস ও এমিরেটস থেকে বার্ষিক ১৯০ মিলিয়ন ইউরো আয় করছে ক্লাবটি। যেখানে ১২০ মিলিয়ন আসছে এডিডাস থেকে, আর বাকি ৭০ মিলিয়ন ইউরো পাচ্ছে এমিরেটস থেকে। 

জার্সি থেকে আয়ের এই তালিকায় দুইয়ে রয়েছে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বার্সেলোনা। তার নাইকি ও স্পটিফাই থেকে এই আয়ের অংশ পেয়ে থাকে। তিনে আছে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। এরপর রয়েছে প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও চেলসি। আট নম্বরে রয়েছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ।

শীর্ষে থাকা রিয়াল আরও বেশি আয়ের পথে এগোচ্ছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে আইটি কোম্পানি ‘এইচপি’র সঙ্গে চুক্তি করেছে ক্লাবটি। কোম্পানিটির লোগে সম্বলিত ডিজাইন পরা জার্সি পরেই খেলছে ক্লাবটি। হাতায় লাগানো সেই লোগোর কারণে বার্ষিক ৭০ মিলিয়ন ইউরো আয় করতে পারে বলে ধারণা করা হচ্ছে। শুধু তাই নয়, ইউরোপের সফলতম এই ক্লাবের স্পন্সরশিপের জন্য বড় কোম্পানিগুলোর অনেকেই এখনও অপেক্ষায় রয়েছে।  

Link copied!