• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

হঠাৎ হার্ট অ্যাটাক হলে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২৩, ০৫:১৬ পিএম
হঠাৎ হার্ট অ্যাটাক হলে যা করবেন
হঠাৎ হার্ট অ্যাটাক হলে আতঙ্কিত না হওয়ায় ভালো । ছবি : সংগৃহীত

শীতকালে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি থাকে। তাই হার্টের সমস্যা থাকা রোগীদের অনেক বেশি সতর্ক থাকা উচিত। তবে শীতকাল শুধু নয়, হার্টের সমস্যা থাকলে সব ঋতুতেই সাবধানে থাকতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, হার্ট অ্যাটাক মাঝেমাঝে নিঃশব্দ ঘাতকের রূপ নেয়। 

সবসময় যে আগে থেকে এর ইঙ্গিত পাওয়া যাবে, তা কিন্তু নয়। অনেক সময় নিঃশব্দেও ঘটে যেতে পারে বিপদ। হঠাৎ হার্ট অ্যাটাকের লক্ষণ দেখা দিতে শুরু করলে অনেকেই বুঝতে পারেন না সেই মুহূর্তে কী করা উচিত। ফলে অনেকটা দেরি হয়ে যায়। 

তাই কিছু লক্ষণ দেখা দিলে সামলানোর উপায়ও জেনে নেওয়া জরুরি। হার্ট অ্যাটাকের আরও একটি লক্ষণ হল শ্বাস নিতে কষ্ট হওয়া। সেই সঙ্গে অজ্ঞান হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে। এমন ক্ষেত্রে রোগীকে প্রাথমিক ভাবে সিপিআর দেওয়া জরুরি। 

সে ক্ষেত্রে দক্ষ কাউকে দরকার। আর সেই মুহূর্তে পেশাদার কাউকে পাওয়া নাও যেতে পারে। তাই আগে থেকে জেনে নিন হার্ট অ্যাটাক হয়েছে মনে হলে কী করবেন। হঠাৎ হার্ট অ্যাটাক হলে ভয় না পেয়ে যেটি করতে হবে দ্রুত জোরে ও ঘন ঘন কাশি দেবেন, যেন কাশির সঙ্গে কফ বের হয়ে আসে। প্রতিবার কাশি দেওয়ার আগে দীর্ঘশ্বাস নিন। 

এভাবে ঘন ঘন কাশি ও দীর্ঘশ্বাস প্রতি দুই মিনিট পরপর করতে থাকুন। এতে হৃৎপিণ্ড কিছুটা হলেও নিয়মিতভাবে রক্ত সঞ্চালন করবে। হাসপাতালে নেওয়ার আগে অনেকখানি সাপোর্ট পাওয়া যাবে। কারণ, দীর্ঘশ্বাসের ফলে আমাদের শরীরে অক্সিজেন পরিবহন বেশি হয় এবং ঘন ঘন কাশি দেওয়ার ফলে বুকে যে চাপের সৃষ্টি হয়, তাতে হার্ট পর্যাপ্ত ও নিয়মিতভাবে রক্ত সঞ্চালনের জন্য প্রস্তুত হয়। 

তবে বুকে ব্যথা মানেই হার্ট অ্যাটাকের পূর্ব লক্ষণ, এটি ভাবার কোনও কারণ নেই। বুকে ব্যথা অন্য অনেক কারণেও হতে পারে। তাই বুকে ব্যথা বা অস্বস্তি হলে আতঙ্কিত হবেন না হয়ে কোনো চিকিৎসকের পরামর্শ গ্রহণ করাই ভালো।

সূত্র: আনন্দবাজার

Link copied!