• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১,

ভেষজ উপায়ে সারবে গলাব্যথা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২৩, ০২:৫৯ পিএম
ভেষজ উপায়ে সারবে গলাব্যথা

ঋতু পরিবর্তনের এ সময় প্রায় সবাই সর্দি-কাশি, জ্বর ও গলাব্যথার সমস্যায় ভোগেন। অন্যান্য সমস্যাগুলো এক সপ্তাহের মধ্যে সেরে গেলেও, গলাব্যথার সমস্যাটা থেকেই যায়। এবং এটি খুবই যন্ত্রণা দেয়। ঢোক গিলতে গেলে বা কথা বলতে বেশ কষ্ট হয়। জেনে নিন গলাব্যথা সারানোর তেমনই কয়েকটি কার্যকরী ঘরোয়া উপায় সম্পর্কে।

দুধ-হলুদের মিশ্রণ
হলুদ একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্টের উৎস। গুরুতর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শক্তি রয়েছে এই উপাদানে। গলাব্যথা সারাতে ঘুমানোর আগে হলুদ দুধ পান করুন। একে সোনার অমৃতও বলা হয়।

স্টিম নিন
গলাব্যথা সারাতে স্টিম বা গরম ভাঁপ নিতে পারেন। স্টিমের আর্দ্র বাতাস গলা ও ফুসফুসে আটকে থাকা আঁঠালো শ্লেষ্মা আলগা করে। ফলে মুহূর্তেই স্বস্তি মেলে।

আদা চা
আদা চা গলাব্যথা সারানোর একটি জনপ্রিয় ও কার্যকর ঘরোয়া প্রতিকার। আদায় থাকা অ্যান্টি-অক্সিডেন্ট গলাব্যথা সারাতে দারুণ কাজ করে।

আদা ও মধু
গবেষণার তথ্য অনুসারে, আদা-মধুর মিশ্রণ একটি শক্তিশালী অ্যান্টি মাইক্রোবিয়াল প্রভাব তৈরি করে। এ জন্য আদাকুচি করে চামচ দিয়ে চেপে চেপে রস বের করে নিন। এই রসে এক চা-চামচ মধু মিশিয়ে পান করুন। দ্রুত সেরে যাবে গলাব্যথা।

গরম পানিতে গার্গল
গরম পানিতে লবণ মিশিয়ে গার্গল করলেও গলার প্রদাহ কমে। দিনে অন্তত ২-৩বার এটি করতে পারেন। তবে শিশুদের ক্ষেত্রে এই পদ্ধতি প্রয়োগ করবেন না।

Link copied!