• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ভাতের সঙ্গে কাঁচামরিচ খেলে যা হয়


ঝুমকি বসু
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ০৫:১৫ পিএম
ভাতের সঙ্গে কাঁচামরিচ খেলে যা হয়

ভাতের সঙ্গে মাছ, মাংস, ভর্তা, ভাজি, ডাল যত পদই থাকুক সঙ্গে একটি অথবা দু’টি কাঁচামরিচ না থাকলে যেন ঠিক স্বাদ লাগে না। আপনি কি জানেন এই অভ্যাস ভালো নাকি খারাপ? ভয় পাওয়ার কারণ নেই, কাঁচামরিচ খাওয়ার এই অভ্যাস যথেষ্ট উপকারী। কাঁচামরিচে থাকা বিভিন্ন উপকারী উপাদান শরীর থেকে বিভিন্ন অসুখ দূরে রাখে। সেইসঙ্গে শরীরে জমে থাকা বাড়তি মেদ ঝরাতেও কাজ করে এটি। জানাচ্ছেন ইউনাইটেড হাসপাতালের পুষ্টিবিদ হাসিনা মমতাজ জাহান।

হার্ট ভালো রাখতে
হার্ট ভালো রাখতে কাজ করে কাঁচামরিচ। নিয়মিত কাঁচামরিচ খেলে রক্তে ক্লট হওয়ার আশঙ্কা কমে। ফলে কমে হার্ট অ্যাটাকের ভয়। প্রতিদিনের খাবারে কাঁচা মরিচ রাখলে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের পাশাপাশি নিয়ন্ত্রণে থাকে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও। যে কারণে হার্ট থাকে অনেকটাই আশঙ্কামুক্ত।

হজম ক্ষমতা বৃদ্ধিতে
বিভিন্ন মুখরোচক খাবার খাওয়ার কারণে হজমে নানা সমস্যা লেগে থাকে আমাদের বেশিরভাগেরই। এ সমস্যা সমাধানে সাহায্য করতে পারে কাঁচামরিচ। খাবারের সঙ্গে একটি করে কাঁচামরিচ খেলে শরীরে ফাইবারের মাত্রা বৃদ্ধি পাবে, সেইসঙ্গে বাড়বে হজম ক্ষমতাও। ফলে দ্রুতই কমে আসবে গ্যাস্ট্রিকের সমস্যা। কাঁচামরিচে থাকা বিভিন্ন উপকারী উপাদান আলসার দূরে রাখতে সাহায্য করে। তবে যারা আলসারে আক্রান্ত, তারা কাঁচামরিচ থেকে দূরে থাকবেন।

ওজন কমাতে
কাঁচামরিচে আছে থার্মোজেনিক উপাদান যা শরীরের বাড়তি মেদ ঝরাতে দারুণ কাজ করে। সেইসঙ্গে এটি মেটাবলিক রেট বাড়াতেও কাজ করে। এই মেটাবলিক রেট বাড়লে ওজন নিয়ন্ত্রণ করা অনেকটাই সহজ হয়ে যায়। তাই আপনি যদি বাড়তি ওজন কমাতে চান তাহলে নিয়মিত খাবারের সঙ্গে একটি করে কাঁচামরিচ খাবেন। এতে উপকার পাবেন দ্রুতই।

ত্বকের সংক্রমণ কমাতে
ভাতের সঙ্গে নিয়মিত কাঁচামরিচ খাওয়ার অভ্যাস করলে ত্বকের সংক্রমণ থেকে দূরে থাকা যাবে। কাঁচামরিচে থাকে পর্যাপ্ত ভিটামিন-সি। সেইসঙ্গে এতে আরও থাকে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। ফলে কাঁচামরিচ খেলে ত্বকের সংক্রমণ তো কমেই, সেইসঙ্গে ব্রণ দূর হয় দ্রুত। ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও কাজ করে কাঁচামরিচ। আরেকটি বিষয়ে খেয়াল রাখবেন, কাঁচামরিচ সব সময় ঠান্ডা স্থানে রাখবেন। নয়তো এর ভিটামিন-সি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে
পরিবারের কারো মধ্যে যদি ডায়াবেটিসের হিস্ট্রি থাকে তবে আগেভাগেই সতর্ক হোন। এর অংশ হিসেবে প্রতিদিনের খাবারের সঙ্গে একটি করে কাঁচামরিচ যোগ করুন। এতে মিলবে উপকার। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা সহজ হবে। নিয়মিত কাঁচামরিচ খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা সহজ হয়।

Link copied!