• ঢাকা
  • বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

কিডনি ভালো রাখার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ৫, ২০২৩, ০৫:০০ পিএম
কিডনি ভালো রাখার উপায়

কিডনি ভালো না থাকলে আমাদের ভালো থাকা সম্ভব নয়। কারণ এটি শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি। প্রস্রাব তৈরি থেকে শুরু করে ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, কিছু জরুরি হরমোন তৈরি এগুলো কিডনিরই কাজ। তাই কিডনি ভালো রাখতে হবে। তবে বর্তমানে কিডনির সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে। বয়স ৪০ পার হওয়ার আগেই অনেকে কিডনির রোগে আক্রান্ত হচ্ছেন। কিডনি ভালো রাখতে কিছু কাজ মেনে চলতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

রক্তচাপ নিয়ন্ত্রণ
কিডনি সুস্থ রাখতে চাইলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে। জীবনযাপন ও খাবারের তালিকায় কিছু পরিবর্তন আনলেই এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। সেইসঙ্গে দিনে ৩০ মিনিট ব্যায়াম করবেন। এসব নিয়ম মেনে চললে সুস্থ থাকা সহজ হবে। কিডনি সুস্থ থাকবে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ
রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে কিডনিকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। যে কারণে কিডনির নানা সমস্যা দেখা দিতে পারে। তাই নিজেকে সুস্থ রাখার জন্য ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখা জরুরি।

খাবার
কিডনির অসুখ থেকে বাঁচতে চাইলে অবশ্যই খাবারের দিকে নজর দিতে হবে। সুগার, প্রেশার, কোলেস্টেরলসহ বিভিন্ন সমস্যা নিয়ন্ত্রণে রাখে এমন সব খাবার খেতে হবে। তাজা ফল, শাক-সবজি খেতে হবে। সেইসঙ্গে নিয়মিত হোল গ্রেইন, কম ফ্যাট যুক্ত মাছ, ডিম এবং মুরগির মাংসও খেতে হবে। এতে কিডনি সুস্থ রাখা সহজ হবে।

ব্যায়াম
হাঁটা, সাইকেল চালানো, জগিং করার মতো অভ্যাসগুলো আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। ফলে সুগার, প্রেশার এবং কোলেস্টরলের মতো সমস্যা থাকবে নিয়ন্ত্রণে। এসব অসুখ নিয়ন্ত্রণে রাখতে পারলে কিডনির রোগ প্রতিরোধ করাও সহজ হবে।

ধূমপান বন্ধ​ করুন
কিডনি ভালো রাখতে চাইলে ধূমপান অভ্যাস থাকলে বাদ দিতে হবে। যত দ্রুত সম্ভব এই অভ্যাস ত্যাগ করুন। এতে কিডনির পাশাপাশি অনেক রোগ থেকে দূরে থাকতে পারবেন।

Link copied!