• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০, ১৯ শা’বান ১৪৪৫

নারীদের হার্ট অ্যাটাকের লক্ষণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৩, ১০:১৯ এএম
নারীদের হার্ট অ্যাটাকের লক্ষণ

হার্ট অ্যাটাক পুরুষ-নারী উভয়েরই হতে পারে। হার্ট অ্যাটাকের আগে নারী-পুরুষ উভয়ের শরীরেই দেখা দেয় বিভিন্ন গুরুতর লক্ষণ। বিশেষ করে নারীদের শরীরে এর ক্ষতিকর প্রভাব পড়ে। বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, পুরুষদের তুলনায় নারীদের হার্ট অ্যাটাকের লক্ষণগুলো বেশি গুরুতর হওয়ার ঝুঁকি থাকে।
তবে বেশির ভাগ মানুষই হার্ট অ্যাটাকের সঙ্গে সম্পর্কিত লক্ষণগুলো এড়িয়ে যান। আর এ কারণেই সঠিক সময় রোগীর চিকিৎসা না হওয়ায় মৃত্যুঝুঁকি বাড়ে।

ভারতের কোলাথুর প্রশান্ত সুপার স্পেশালিটি হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট কার্ডিওলজিস্ট ও ক্লিনিক্যাল লিড ডা. পি. বিনোদ কুমারের মতে, নারীদের ক্ষেত্রে হার্ট অ্যাটাক ঘটে প্রায় ১০ শতাংশ। তাদের বেশির ভাগই বুকে ব্যথা বা অস্বস্তির লক্ষণকে গ্যাস্ট্রিক ভেবে ভুল করেন।

নারীদের হার্ট অ্যাটাকের কারণ
উচ্চ কোলেস্টেরল, রক্তচাপ, স্থূলতা, মানসিক চাপ, শারীরিক কার্যকলাপের অভাব ও মেনোপজের পর ইস্ট্রোজেনের নিম্ন স্তরের প্রধান কারণগুলো মূলত নারীদের হার্ট অ্যাটাকের প্রবণতা তৈরি করে। এ ছাড়া নারীরা মাল্টিটাস্কার হিসেবে ঘরসংসার, অফিস, সন্তান লালনপালনসহ একাধিক কাজ করেন, এ কারণে তারা অত্যধিক চাপের মধ্যে থাকেন।

Link copied!