• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ধনেপাতার সাত গুণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪, ০১:২৪ পিএম
ধনেপাতার সাত গুণ
ধনেপাতা

ধনেপাতার ঘ্রাণ কার না ভালো লাগে। বিশেষ করে শীতের সময় তরকারিতে বাড়তি স্বাদ ও সুগন্ধ আনতে ধনেপাতার বিকল্প নেই। তবে শুধু স্বাদ ও সুঘ্রাণই নয়, ধনেপাতার রয়েছে নানা গুণ। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ধনেপাতায় এমন কিছু উপাদান রয়েছে, যা অনেক রোগ বশে রাখতেও সাহায্য করে।

১. মন চাঙা করে তোলে : শুধু খাবারের স্বাদ নয়, ধনেপাতার গন্ধে মন-মেজাজ একেবারে ফুরফুরে হয়ে ওঠে। বিভিন্ন গবেষণায় তেমনই প্রমাণ মিলেছে।

২. ত্বকের যত্ন নেয় : রক্তে জমা দূষিত পদার্থ দূর করতে পারে ধনেপাতা। রক্ত পরিষ্কার হলে তার প্রভাবে ত্বক একেবারে ঝকঝকে হয়ে উঠবে।

৩. ওজন নিয়ন্ত্রণে রাখে : শীতকালে ভালো-মন্দ যেমন খাচ্ছেন, তেমন নিয়ম করে ধনেপাতাও খান। বাড়তি ওজনের জন্য রাতের ঘুম উড়বে না। বিপাক হারও ভালো হবে।

৪. রোগ প্রতিরোধ বাড়িয়ে তোলে : শীতে সংক্রামক ব্যাধির বাড়বাড়ন্ত দেখা যায়। আবার এই শীতেই বাজারে ধনেপাতার আবির্ভাবও হয়। কেন বলুন তো? ঠান্ডার সময়ে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে ধনেপাতা।

৫. হজমশক্তি বাড়িয়ে তোলে : গ্যাস, অম্বল, পেটফাঁপার যদি নিত্য সঙ্গী হয়, তা হলে ওষুধ না খেয়ে ভাতের সঙ্গে ধনেপাতার চাটনি খেতে পারেন। তৎক্ষণাৎ পেটের অস্বস্তি নিয়ন্ত্রণে আনতে পারে এই ভেষজ।

৬. রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে : বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রক্তে শর্করা বশে রাখে ধনেপাতা। ইনসুলিন হরমোনের উৎপাদন এবং ক্ষরণ নিয়ন্ত্রণে ধনেপাতার ভূমিকা রয়েছে। তাই ডায়াবেটিস রয়েছে যাদের, তারা নিশ্চিন্তে এই পাতা খেতে পারেন।

৭. হার্টের জন্য ভালো : ধনেপাতা খেলে রক্তে খারাপ কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে থাকে। তাই হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে।

Link copied!